শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কোটিপতি দুই হাতি!

গালফ নিউজ | প্রকাশের সময় : ১১ জুন, ২০২০, ১২:৪৩ এএম

একেই বলে ভাগ্য। রাতারাতি জঙ্গলের দুই হাতি কোটিপতি হয়ে গেল। এই কয়েকটি শব্দ পড়েই ধাক্কা খেতে হচ্ছে। নিজেকে বিশ্বাস করাতে পারছেন না কী করে হাতি কোটিপতি হবে?
ঘটনা হচ্ছে ভারতের বিহার রাজ্যের এক বন্যপ্রাণ প্রেমী তার সম্পত্তির অর্ধেক লিখে দিয়েছেন পোষ্য দুটি হাতির নামে। আর সে কথা শুনেই প্রায় সবাই হতবাক। কেরালা রাজ্যে গর্ভবতী হাতি হত্যার ঘটনায় গর্জে উঠেছিল গোটা ভারত। নির্বিচারে পশু হত্যার ঘটনায় মানুষের বিরুদ্ধেই ক্ষোভ প্রকাশ করেছিল মানুষ। কিন্তু পৃথিবী থেকে যে মনুষত্ব একেবারে মুছে যায়নি তার প্রমাণ পাওয়া গেল বিহারে।

পাটনার বাসিন্দা বন্যপ্রাণ প্রেমী আখতার ইমাম। তিনি মানুষের থেকেও বেশি বিশ্বাস করেন বন্যপ্রাণীদের। তার দুটি পোষ্য হাতি রানি ও মোতি। জীবনের শেষে প্রবীণরা নিজের স্থাবর-অস্থাবর সম্পত্তি সন্তানের নামে লিখে যায়। ইমাম সেই একই পদ্ধতিতে সন্তান স্নেহে বড় করা দুটি হাতির নামে নিজের সম্পত্তির অর্ধেক লিখে দিলেন। আর তাতেই রাতারাতি কোটিপতি বনে গেল দুটি হাতি।

ইমামের কথায়, ‘মানুষের চেয়ে বেশি বিশ্বস্ত বন্যপ্রাণীরা। আমি দীর্ঘদিন হাতিদের সংরক্ষণের কাজে যুক্ত ছিলাম। চাই না আমার মৃত্যুর পর ওরা অনাথ হয়ে যাক।’ এরা সব সময় ইমামের ছায়াসঙ্গী হয়ে ঘুরে বেড়ায়।
নিজের স্মৃতিচারণ করতে গিয়ে ইমাম জানান, বহুবার এই হাতি দুটি তাকে বিপদ থেকে রক্ষা করেছে। তাই তাদের সঙ্গেই ইমামের আত্মিক যোগ তৈরি হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন