রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জুলাইয়ে ভ্যাকসিনের হিউম্যান ট্রায়ালে যাবে -জনসন অ্যান্ড জনসন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০২০, ১২:০০ এএম

করোনাভাইরাসের একটি ভ্যাকসিন তৈরি করে ফেলেছে বিখ্যাত প্রসাধন সামগ্রী নির্মাণ সংস্থা জনসন অ্যান্ড জনসন। এবার তারা দু’মাসের হিউম্যান ট্রায়াল শুরু করতে চলেছে। জুলাইয়ের মাঝামাঝি এই পরীক্ষা শুরু হবে বলে সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে।

জনসন অ্যান্ড জনসন জানিয়েছে, তারা ১ হাজার ৪৫ জনের ওপর তাদের তৈরি ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে পরীক্ষা চালাবে। এর জন্য বেছে নেয়া হবে ১৮ থেকে ৫৫ বছর বয়সীদের। এছাড়াও ৬৫ বছর এবং তার ওপর যাদের বয়স, তাদের ওপরেও পরীক্ষা চালানো হবে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং বেলজিয়ামে হবে এই ভ্যাকসিনের ট্রায়াল। এখান থেকে প্রাপ্ত ফলের নিরিখে পরবর্তী পরীক্ষা চালানো হবে।

সারা বিশ্বে বর্তমানে শতাধিক প্রতিষ্ঠান করোনাভাইরাসের ভ্যাকসিন নিয়ে গবেষণা চালাচ্ছে। এর মধ্যে কয়েকটি প্রতিষ্ঠান মানব শরীরে পরীক্ষা শুরু করে দিয়েছে। পর্যাপ্ত ভ্যাকসিন তৈরির জন্য জনসন অ্যান্ড জনসনের সাথে ইতিমধ্যেই মার্কিন সরকারের চুক্তি হয়েছে। এখনও পর্যন্ত কার্যকারীতা প্রমাণিত না হলেও সংস্থাটি ২০২১ সালের মধ্যে ১০০ কোটি ডোজ ভ্যাকসিন তৈরির লক্ষ্যমাত্রা নিয়েছে বলে জানানো হয়েছে।

অপর একটি মার্কিন প্রতিষ্ঠান ইউ এস বায়োটেক মডার্না করোনা ভ্যাকসিন নিয়ে গবেষণায় একেবারে সামনের সারিতে রয়েছে। ইতিমধ্যেই তারা হিউম্যান ট্রায়ালের মধ্যবর্তী পর্যায়ে রয়েছে। সবমিলিয়ে তারা ৬০০ জনের ওপরে পরীক্ষা চালাবে। এই সংস্থার লেট স্টেজ ট্রায়াল হওয়ার কথা জুলাইয়ে। অ্যাস্ট্রাজেনেকা, স্যানোফি, পিফিজার, গø্যাক্সোস্মিথক্লিনের মত ওষুধ প্রস্তুতকারক সংস্থার ভ্যাকসিন তৈরির কাজও জোড় কদমে এগিয়ে চলেছে। ইতিমধ্যেই মানব দেহে প্রায় ১০টি ভ্যাকসিন পরীক্ষার কাজ শুরু হয়ে গিয়েছে। বিশেষজ্ঞদের মতে এই ফল পেতে ১২ থেকে ১৮ মাস সময় লাগবে।

প্রসঙ্গত, বিশ্বজুড়ে ৪ লাখ মানুষের মৃত্যু হয়েছে করোনাভাইরাস। গবেষণা চললেও, এখনও কোনও ওষুধ বা ভ্যাকসিন তৈরি হয়নি যা মোকাবিলা করতে পারে এই মারণ ভাইরাসের। তাই সেভাবে কোনও নির্দিষ্ট চিকিৎসাও নেই এই রোগের। একে মারাত্মক ছোঁয়াচে, তার ওপর কোনও ওষুধ না থাকায় আটকানো যাচ্ছে না মৃত্যু। যা উদ্বেগ বাড়াচ্ছে। সূত্র : সিএনবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন