শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এমন নেতৃত্ব চাই না, যে মুসলিম ও নারীদের নিয়ে বিদ্রƒপ করবে

ফিলাডেলফিয়ায় ডেমোক্র্যাট দলের জাতীয় সম্মেলনে বার্নি স্যান্ডার্স

প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৪৮ পিএম, ২৬ জুলাই, ২০১৬

ইনকিলাব ডেস্ক : সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনেরই যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হওয়া উচিত বলে মন্তব্য করেছেন তার সাবেক প্রতিদ্বন্দ্বী ভারমন্টের সিনেটর বার্নি স্যান্ডার্স। ফিলাডেলফিয়ায় ডেমোক্র্যাটিক দলের জাতীয় সম্মেলনে এ মন্তব্য করেন তিনি। যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের ফিলাডেলফিয়া শহরে যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক পার্টির এই জাতীয় সম্মেলনের উদ্বোধন করেন বাল্টিমোরের মেয়র স্টেফেনি রাওলিং। স্থানীয় সময় গত সোমবার শহরের ওয়েলস ফার্গো সেন্টারে চার দিনব্যাপী এ সম্মেলন শুরু হয়। সম্মেলনে সমাপনী অধিবেশনে নিজের কর্মসূচির আলোকে বক্তব্য দেবেন দলের প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন।
সংবাদ সংস্থাগুলো জানায়, চলতি বছর নভেম্বরে অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য দলীয় প্রার্থীকে আনুষ্ঠানিকভাবে সমর্থন দেয়া হবে ডেমোক্রেটিক দলের এ সম্মেলন থেকে। দলটির চার হাজার ৭৬৫ ডেলিগেটের ভোট দেয়ার কথা। দলের মনোনয়ন পেতে প্রয়োজন দুই হাজার ৩৮৩ ডেলিগেটের সমর্থন।
বার্তা সংস্থা জানায়, এরই মধ্যে প্রয়োজনীয় ডেলিগেটের সমর্থন জোগাড় করেছেন হিলারি ক্লিনটন। এই সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও ফার্স্ট লেডি দুই হাজার ৮০৭ ডেলিগেটের সমর্থন পেয়েছেন। এর মধ্যে ৬০২ জন সুপার ডেলিগেট। অন্যদিকে মনোনয়ন দৌড়ে প্রতিদ্বন্দ্বী হিসেবে থাকা বার্নি স্যান্ডার্স জোগাড় করেছেন এক হাজার ৮৯৪ ডেলিগেটের সমর্থন। তাই ডেমোক্রেটিক দলের মনোনয়ন হিলারি ক্লিনটনই পাচ্ছেন, এটি নিশ্চিত। এখন শুধু আনুষ্ঠানিকতার জন্য অপেক্ষা।
সোমবার জাতীয় সম্মেলন শুরু হওয়ার আগেই প্রতিবাদ জানিয়েছে স্যান্ডার্সের সমর্থকরা। উইকিলিকসের ফাঁস করা ই-মেইল তথ্যে দেখা গেছে, ডেমোক্রেটিক দলের নেতারা প্রাথমিক প্রার্থী নির্বাচনের লড়াইয়ে স্যান্ডার্সের পরিবর্তে হিলারির প্রতি সহানুভূতি দেখিয়েছেন। শুধু তাই নয়, তারা স্যান্ডার্সকে নিয়ে বিদ্রƒপ ও সমালোচনা করেছেন। এ ঘটনায় ইতোমধ্যে রোববার দলের প্রধান ডেবি ওয়াসারম্যান শুলজ পদত্যাগও করেছেন। ডেমোক্রেটিক সম্মেলন ঘিরে ফিলাডেলফিয়া শহরে বার্নি স্যান্ডার্সের সমর্থকদের বিক্ষোভ করতে দেখা যায়। অনেকে হিলারি ক্লিনটনবিরোধী স্লোগানও দেন। আবার সম্মেলনস্থল ও এর আশপাশে রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পবিরোধী স্লোগান দিতেও দেখা যায়। রিপাবলিকান দলের প্রায় এক সপ্তাহ পর শুরু হলো ডেমোক্রেটিক দলের সম্মেলন। গত ২১ জুলাই যুক্তরাষ্ট্রের ওহাইও অঙ্গরাজ্যের ক্লিভল্যান্ডে বিভিন্ন বিতর্কের মধ্য দিয়ে শেষ হওয়া ওই সম্মেলনে মার্কিন ধনকুবের ডোনাল্ড ট্রাম্পকে রিপাবলিকানরা মনোনয়ন দিয়েছে।
সোমবার স্যান্ডার্স সম্মেলনে বলেন, আমাদের এমন একজন নেতা প্রয়োজন যিনি আমাদের লোকদের একত্র করবেন এবং দেশকে শক্তিশালী করবেন। এমন নেতৃত্ব চাই না যে ল্যাটিন, মেক্সিকান, মুসলমান, আফ্রিকান-আমেরিকান ও নারীদের বিদ্রƒপ করবেন। প্রত্যেক পর্যবেক্ষকই এই সিদ্ধান্তে আসবেন যে, তার পরিকল্পনা ও নেতৃত্বের কারণে একমাত্র হিলারি ক্লিনটনেরই যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হওয়া উচিত। এএফপি, বিবিসি, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Robin ২৭ জুলাই, ২০১৬, ১২:১৯ পিএম says : 0
we agree with him
Total Reply(0)
Salim ২৭ জুলাই, ২০১৬, ১২:৫১ পিএম says : 0
Hilary will best for America
Total Reply(0)
রিফাত ২৭ জুলাই, ২০১৬, ১:১৭ পিএম says : 0
সচেতন আমিরিকানরা কখনোই ট্রাম্পকে ভোট দিবে না।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন