শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

৩২ কোটি টাকা ক্ষতিপূরণ

বিবিসি নিউজ | প্রকাশের সময় : ২০ জুন, ২০২০, ১২:০২ এএম

যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড অঙ্গরাজ্যের বাল্টিমোর শহরের কৃষ্ণাঙ্গ দুই ভাই বিনা অপরাধে দীর্ঘ ২৪ বছর জেল খেটেছেন। এ কারণে, তাদেরকে ৩ দশমিক ৮ মিলিয়ন মার্কিন ডলার (বাংলাদেশি মুদ্রায় ৩২ কোটির টাকারও বেশি অর্থ) ক্ষতিপূরণ দিল মেরিল্যান্ড রাজ্য সরকার।

কৃষ্ণাঙ্গ দুই ভাই এরিক সিমন্স এবং কেনেথ জুনিয়র ম্যাকফারসন ১৯৯৪ সালের এক হত্যা মামলায় এতদিন সাজা খেটেছিলেন। মেরিল্যান্ডের পূর্ব বাল্টিমোরে ২১ বছর বসয়ী এক যুবক হত্যার দায়ে তাদেরকে ১৯৯৫ সালের শুরুর দিকে গ্রেফতার করা হয়েছিল। সে সময় তাদের দু’জনেরই বয়স ২০ এর কাছাকাছি ছিল। পরে মামলার প্রসিকিউটর মামলাটি পুনরায় বিবেচনা করেন এবং তদন্তে ভুল পাওয়ায় গত বছরের মে মাসে তাদেরকে নিষ্কৃতি দেয়া হয়।
পুনরায় তদন্ত থেকে জানা যায়, সে সময় পুলিশ ১৩ বছর বয়সী এক কিশোরকে সিমন্স ও ম্যাকফারসনের বিরুদ্ধে সাক্ষী দিতে চাপ দেয়। সাক্ষী না দিলে সেই ছেলেকে হত্যা মামলার আসামি করা হবে হুমকি দেয়া হয়। আর পুলিশি ছত্রছায়ায় আরেক সাক্ষী জবানবন্দীতে জানিয়েছিল, সে তার বাড়ির তৃতীয় তলা থেকে তাদের হত্যা করতে দেখেছিলেন। যেটি কিনা ১৫০ ফুট দূরত্বে ছিল। এ বিষয়ে বাল্টিমোর রাজ্য অ্যাটর্নি মারলিন মোসবে জানান, গত বছর মুক্ত হওয়া ম্যাকফারসন হত্যাকান্ডের সময় পাশেই এক পার্টিতে ছিলেন। আর সিমন্স তার ঘরেই শুয়ে ছিলেন। এ ঘটনায় যুক্তরাষ্ট্রের পুলিশ এবং ফৌজদারি বিচার ব্যবস্থা নিয়ে আবারও বিতর্ক উঠলো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন