বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পাকিস্তান কার্তারপুর করিডোর ২৯ জুন খুলে দিচ্ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২০, ১০:০৫ পিএম

পাকিস্তান সরকার শনিবার শিখ পূণ্যার্থীদের জন্য মহারাজ রণজিৎ সিংয়ের মৃত্যু বার্ষিকী উপলক্ষ্যে কোভিড-১৯ মহামারী বিস্তারের মধ্যেই কার্তারপুর করিডোর খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। -এক্সপ্রেস ট্রিবিউন, টাইমস অব ইন্ডিয়া

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেইশী টুইটারের মাইক্রোব্লগিং ওয়েবসাইটের মাধ্যমে এই সিদ্ধান্তের কথা জানান দিয়েছেন। তিনি ভারতকে বার্তা দিতে উল্লেখ করেছেন , করিডোর খুলে দিতে পাকিস্তানের প্রস্তুতি সম্পন্ন করেছে । কোভিড - ১৯ সংক্রমণ বিস্তারের কারণে গত ১৬ মার্চ অস্থায়ীভাবে করিডোরটি বন্ধ করে দেওয়া হয়েছিল । সংক্রমণ রোধে সকল ব্যবস্থা গ্রহণ করে তিনি ভারতকে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রোসি্ ডি উর্স ( এসওপি ) আলোচনার জন্য আমন্ত্রণ জানিয়েছেন । কার্তার করিডোরটি ২০১৯ সালের ৯ নভেম্বর উদ্বোধন করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। বাবা গুরু নানকের ৫৫০তম জন্মদিনে এই করিডোরটি উদ্বোধন করে বিশ্ব শিখ সম্প্রদায়ের দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ করা হয়েছে । পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে , কার্তারপুর করিডোর শান্তি ও ধর্মীয় সম্প্রীতির একটি অনন্য প্রতীক ।

পাকিস্তান সরকারের এ উদ্যোগকে বিশ্ব শিখ সম্প্রদায় স্বাগত জানিয়েছে। শিখবাদের প্রথম গুরু বাব নানক জীবনের শেষ ১৮ বছর এই কার্তারপুরেই অতিবাহিত করেছেন । কার্তারপুর সাহিব গুরুদোয়ারা রবি নদীর পাড়ে পাকিস্তানের নারোয়াল জেলায় অবস্থিত। ভারতের যে কোনো ধর্মের পূণ্যার্থীদেরই বিনা ভিসায় গুরুদুয়ারা ভ্রমণের সুযোগ দেওয়া হয় ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন