ঢাকা, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭, ২৩ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

উপগ্রহ-ধ্বংসে সক্ষম এস-৫০০ মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থা অর্জন রাশিয়ার!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২০, ৭:৩৫ পিএম

মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থা বা আকাশ সুরক্ষায় বিশ্বে সবচেয়ে এগিয়ে রয়েছে রাশিয়া। তাদের এস-৪০০ সারা বিশ্বেই সমীহ অর্জন করেছে এবং সক্ষমতায় এর কাছাকাছি কোন প্রতিরক্ষা ব্যবস্থাও আনতে পারেনি কোন দেশ। এই ব্যবস্থায় এবার আরও একধাপ এগিয়ে গেল ভ্লাদিমির পুতিনের রাশিয়া। এবার নিজেদের প্রতিরক্ষায় অত্যধুনিক এস-৫০০ মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থা যোগ করল মস্কো।

মহাকাশ প্রতিরক্ষা ব্যবস্থার প্রথম প্রজন্মের অস্ত্র হল এস-৫০০ মিসাইল। ভবিষ্যতে মহাকাশ অস্ত্র এবং পৃথিবীর কাছের কক্ষপথে থাকা উপগ্রহকেও ধ্বংস করতে পারবে এটি। সাংবাদিক বৈঠকে ‘গর্বের’ সঙ্গে এই তথ্য জানিয়েছেন রুশ কর্নেল-জেনারেল সার্জেই সুরোভিকিন। এস-৫০০ প্রযুক্তির এই মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থার নাম দেয়া হয়েছে প্রমিথিউস। শুধু কক্ষপথে থাকা কোনও উপগ্রহই নয়, অত্যাধুনিক হাইপারসনিক মিসাইল ধ্বংস করতেও সক্ষম এই এস ৫০০ প্রযুক্তির প্রমিথিউস।

এস-৫০০ ক্ষেপণাস্ত্রটি ৩৭০ মাইলের বেশি দূরত্বে লক্ষ্যবস্তুকে আঘাতে সক্ষম। সেকেন্ডে ৭ কিলোমিটার গতিবেগে আঘাত হানতে পারে এই ক্ষেপণাস্ত্র। এই মিসাইলের সামনে টিকবে না কোনও স্টেলথ যুদ্ধবিমান। শক্তিশালী র‌্যাডারের কারণে আকাশের প্রতিটি বস্তুই চিহ্নিত করতে সক্ষম এই ক্ষেপণাস্ত্র। শুধু তাই নয়, একসঙ্গে ১০টি ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রকে নিশানা করতে এবং তারমধ্যে ৭টিকে এক আঘাতেই ধ্বংস করতে সক্ষম এই এস-৫০০ মিসাইল। ২০১৪ সালে এর কাজ শুরু করেছিল রাশিয়া। ২০২০ সালে প্রাথমিক পরীক্ষার পর ২০২৫ সালে সম্পূর্ণ ভাবে এই ক্ষেপণাস্ত্র হাতে পাবে মস্কো।

২০১৯-এর শেষে এক বার্তায় প্রেসিডেন্ট পুতিন বলেছিলেন, বিশ্বে হাইপারসোনিক অস্ত্রে সবচেয়ে এগিয়ে রাশিয়াই। মস্কো সূত্রে দাবি, ভবিষ্যতে এস-৫০০ মিসাইল তারা অন্য কাউকে বিক্রি করবে না। এটি শুধুমাত্র রাশিয়ান সেনাবাহিনীই ব্যবহার করতে পারবে। প্রসঙ্গত, এর আগে এস-৪০০ মিসাইল চীন, ভারত ও তুরস্ককে বিক্রি করেছে মস্কো। সূত্র: ইউকে এক্সপ্রেস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
000 ৭ জুলাই, ২০২০, ১১:৫১ পিএম says : 0
Seems, should not be war in next 100 years. No worries about war.
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন