ঢাকা, বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭, ১৫ যিলহজ ১৪৪১ হিজরী

লাইফস্টাইল

কিডনিতে পাথুরিতে মহৌষধ তুলসীপাতা

| প্রকাশের সময় : ১০ জুলাই, ২০২০, ১২:০১ এএম

তুলসী পাতায় রয়েছে একাধিক ঔষধি গুণ এবং রোগ নিরাময়ের ক্ষমতা। ছোটোখাটো অনেক রোগের ওষুধ হিসেবে এই তুলসী পাতা ব্যবহার করা হয়। আজ দেখে নেওয়া যাক এমনই ৫টি শারীরিক সমস্যায় প্রতিকার হিসেবে তুলসীপাতার ব্যবহার। সামান্য গরম পানিতে তুলসী পাতা দিয়ে সেদ্ধ করে নিয়ে, সেই পানি দিয়ে কুলকুচি করলে বা পানি খেতে পারলে গলা ব্যথা দ্রুত সের যাবে।
সর্দি-কাশি প্রায় প্রত্যেকটি মৌসুমেই খুব সাধারণ একটি সমস্যা যা সবাইকে কষ্ট দেয়। এই সমস্যার হাত থেকে মুক্তি পেতে তুলসী পাতা ৫ মিনিট ধরে চিবিয়ে রসটি গিলে নিন। তাহলে এই সমস্যার হাত থেকে সহজেই সমাধান পেয়ে যাবেন।
ত্বকে ব্রণের সমস্যা সমাধানের একটি সহজলভ্য ও অন্যতম উপাদান হল তুলসী পাতা। এছাড়াও নানা রকম অ্যালার্জির সমস্যায় তুলসী পাতা অত্যন্ত কার্যকর। তুলসী পাতার পেস্ট তৈরি করে তা ত্বকে লাগালে এই সমস্যাগুলো অনেকটাই কমে যায়।
তুলসী পাতা সব চেয়ে বেশি যে অসুখের হাত থেকে আপনাকে রক্ষা করবে, তা হল জ্বর। চায়ে তুলসী পাতা সেদ্ধ করে সেই পানীয় যদি পান করেন, তবে ম্যালেরিয়া, ডেঙ্গু প্রভৃতি অসুখ থেকে রক্ষা পেতে পারেন। আপনার পরিবারের কারো জ্বর হলে তাকে তুলসী পাতা এবং দারুচিনি মেশানো ঠান্ডা চা পান করান। জ্বর সেরে যাবে দ্রুত।
তুলসী পাতা কিডনির বেশ কিছু সমস্যার সমাধান করে দিতে পারে। তুলসী পাতার রস প্রতিদিন একগ্লাস করে খেতে পারলে, কিডনিতে স্টোন হওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যায়। পাথর থাকলে সে-ক্ষেত্রে তুলসী পাতার রস টানা ৬ মাস খেতে পারলে তা মুত্রের সঙ্গে বেরিয়ে যেতে পারে।
আফতাব চৌধুরী
সাংবাদিক-কলামিস্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন