ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বঙ্গোপসাগরে নৌমহড়ায় অংশ নিতে অস্ট্রেলিয়াকে ভারতের আমন্ত্রণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০২০, ৭:০৪ পিএম

চীনের চ্যালেঞ্জ উপেক্ষা করে বঙ্গোপসাগরে নৌমহড়ায় অস্ট্রেলিয়াকে আমন্ত্রণ জানিয়েছে ভারত।এই বছরের শেষ নাগাদ বঙ্গোপসাগরে এ যৌথ মহড়ায় অংশ নেবে ভারত, জাপান, যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার নৌবাহিনী। নাম প্রকাশে অনিচ্ছুক কিছু ভারতীয় সেনা কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন। -এনডিটিভি, ইন্ডিয়ান এক্সপ্রেস, দ্য হিন্দু

মহড়ায় জাপান ও যুক্তরাষ্ট্র নিয়মিত অংশ নিলেও এই প্রথম আমন্ত্রণ পেলো অস্ট্রেলিয়া। চীনের সঙ্গে টানাপোড়েনের মধ্যেই অস্ট্রেলিয়াকে আমন্ত্রণ জানানো ঈঙ্গিতপূর্ণ মনে করছেন সামরিক বিশেষজ্ঞরা। দক্ষিণ চীন সাগর নিয়ে অস্ট্রেলিয়া ও চীনের প্রবল দ্বন্দ্ব রয়েছে।

কমকর্তারা বলছেন , চলতি সপ্তাহেই এই আমন্ত্রণের কথা আনুষ্ঠানিকভাবে জানাবে নয়াদিল্লি । সামরিক বিশ্লেষক ডেরেক গ্রসম্যান বলেন , অস্ট্রেরিয়াকে আমন্ত্রণ জানাতে ভারত যে সময়টা বেছে নিয়েছে তা অবশ্যই লক্ষনীয়। এর আগে মালাবারে কখনই অস্ট্রেলিয়া আমন্ত্রণ পায়নি। এটি এমন এক মহড়া যা চীনকে চিন্তিত করতে বাধ্য।

বঙ্গোপসাগরের সবচেয়ে বড় স্টেক হোল্ডার বাংলাদেশকে কখনই এই মহড়ায় না রাখার সমালোচনা করেন গ্রসম্যান। তিনি বলেছেন , বাংলাদেশকে বাদ দিয়ে এই অঞ্চলের নিরাপত্তা নিশ্চিত করতে চাওয়া মানে বোকার স্বর্গে বাস করা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Salaudddin ১০ জুলাই, ২০২০, ৯:১৮ পিএম says : 0
Varoter boro loki baba
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন