বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনার উৎস সন্ধানে চীনে পৌঁছল ডব্লিউএইচও’র বিশেষজ্ঞ দল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০২০, ১২:১৯ পিএম

করোনাভাইরাসের উৎস সম্পর্কে জানতে এক তদন্ত প্রক্রিয়ায় অংশ নিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বিশেষজ্ঞদের একটি অগ্রবর্তী দল চীনে পৌঁছেছে। গতকাল শুক্রবার (১০ জুলাই) ডব্লিউএইচও'র মুখপাত্র মার্গারেট হ্যারিস এ কথা জানিয়েছেন।
এদিকে, ডব্লিউএইচও’র প্রাণিস্বাস্থ্য এবং সংক্রামক রোগ বিষয়ক দুই বিশেষজ্ঞ চীনের বিজ্ঞানীদের সঙ্গে তদন্তের পরিধি এবং কর্মপরিকল্পনা নির্ধারণ নিয়ে কাজ করবেন বলে জানিয়েছেন মার্গারেট হ্যারিস।
বিজ্ঞানীদের ধারণা, উহান শহরের একটি বাজার থেকে করোনা সংক্রমণের ঘটনা ঘটেছে। আর প্রাথমিকভাবে বাদুড় থেকে করোনা ছড়ানোর দাবিও রয়েছে।
যদিও যুক্তরাষ্ট্রের দাবি, চীনের উহানের একটি গবেষণাগার থেকে করোনাভাইরাস ছড়িয়ে গেছে। এজন্য চীনকে দায়ী করেছে দেশটি। তবে সেই বিষয়টি চীন ও উহান গবেষণাগার কর্তৃপক্ষ অস্বীকার করছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র তারিক জাসারেভিক বলেছেন, জেনেভাভিত্তিক বিশেষজ্ঞ এবং প্রাণীবিদ সেই দলে রয়েছেন। আজ শনিবার থেকেই তারা তদন্ত কাজ শুরু করবেন।
অন্যদিকে, বেশকিছু বিষয় নিয়ে বিশেষজ্ঞরা স্থানীয়দের সঙ্গে আলোচনা করবেন বলে জানান হ্যারিস। তিনি বলেন, কোনো প্রজাতি থেকে মানবদেহে ভাইরাসটি এসেছে কিনা? এবং এসে থাকলে, কোন প্রজাতি থেকে তা এসেছে? তা খতিয়ে দেখা এই তদন্তের একটা বড় বিষয়। সকলেই এ ব্যাপারে জানতে আগ্রহী। সে কারণেই একজন প্রাণিস্বাস্থ্য বিশেষজ্ঞকে চীনে পাঠিয়েছে ডব্লিউএইচও। সূত্র : ভয়েস অব অ্যামেরিকা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন