ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চলমান রাজনৈতিক অস্থিতিশীলতা স্বত্ত্বেও নেপালে মদেশিদের নতুন দল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০২০, ৮:২৬ পিএম

নেপালে চলমান রাজনৈতিক অস্থিতিশীলতার মধ্যেই নতুন দল গঠন করলো মদেশিরা।রোববার আনুষ্ঠানিকভাবে মদেশিদের এই রাজনৈতিক দলটির নিবন্ধন অনুমোদন করে নেপালের নির্বাচন কমিশন। ২৩ এপ্রিল গঠিত হয়েছিলো জনতা সমাজবাদী পার্টি অব নেপাল -জেএসপিএন। -হিন্দুস্তান টাইমস
৭ জুন নিবন্ধনের আবেদন করলেও নিজ দলে প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি তোপের মুখে থাকায় অনুমোদনে অতিরিক্ত সময় লাগে। সমাজবাদী পার্টি নেপাল এবং রাষ্ট্রীয় জনতা পার্টি নেপালের সম্মিলনে এই দল গঠন হয়েছে। পার্লামেন্টের নিম্নকক্ষে ৩২টি আসন নিয়ে নেপাল কমিউনিস্ট পার্টি ও নেপালি কংগ্রেসের পর তারা বৃহত্তম রাজনৈতিক দল।

এই দলটির এমপিরা নতুন মানচিত্রসহ পোলি সংবিধান সংশোধন করলেও নেপালের নতুন নাগরিত্ব আইনের বিরোধিতা করেছিলেন। এই আইন অনুযায়ী বিদেশি নাগরিকদের জন্য বেশ কিছু বিধিনিষেধ দিয়েছে দেশটি । মদেশিরা মূলত ভারতীয় বংশোদ্ভূত। এই আইনের বলে তারা বেশ কিছু সুবিধা বঞ্চিত হবেন ।

২০১৫ - ১৬ সালের ওলির বিগত শাসনামলে এই মদেশিরাই মরকারের বিরুদ্ধে ৬ মাসের সংঘাতে জড়িয়েছিলো। যাতে ৫০ এর বেশি মদেশি নিহত হয়। এরপর দেশটিতে জ্বালানী তেল সরবরাহ বন্ধ করে দেয় ভারত। ফলে অর্থনীতি ভেঙে পড়ে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন