ঢাকা শুক্রবার, ০২ অক্টোবর ২০২০, ১৭ আশ্বিন ১৪২৭, ১৪ সফর ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

সৈয়দ ইসমাইল হোসেন শিরাজীর ইন্তেকালবার্ষিকী আজ

| প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২০, ১২:০১ এএম

মরহুম মওলানা আবু মোহাম্মদ সৈয়দ ইসমাইল হোসেন শিরাজীর ইন্তেকালবার্ষিকী আজ। ১৯৩১ সালের ১৭ জুলাই তিনি ইন্তেকাল করেন। ১৯ ও ২০ শতকে তিনি ছিলেন বাঙালি মুসলিম জাগরণের প্রবক্তাদের অন্যতম একজন। তিনি মুসলিমদের জন্য বিজ্ঞান-সাধনা, মাতৃভাষা চর্চা, নারী শিক্ষা বিষয়ে লেখালেখি করেছেন। তার ‘অনল প্রবাহ’ গ্রন্থটি ব্রিটিশ সরকার বাজেয়াপ্ত করে তাকে দুই বৎসর সশ্রম কারাদন্ড প্রদান করেন। গাজী শিরাজী একাধারে কবি, সাহিত্যিক, প্রাবন্ধিক, যোদ্ধা, ঔপন্যাসিক, সমাজ সংস্কারক, বিশিষ্ট রাজনৈতিক চিন্তাবিদ, শিক্ষাব্রতি, শ্রেষ্ঠ দানশীল, সমাজ হিতৈষী ও দেশপ্রেমিক ছিলেন।

১৮৮০ সালে ১৩ জুলাই জন্ম নেয়া গাজী ইসমাইল হোসেন শিরাজী বক্তা হিসাবে খ্যাতিমান ছিলেন। তৎকালীন বাঙালি মুসলমানদের পুনর্জাগরণ ও রাজনৈতিক বিষয়ে তিনি বক্তৃতা করতেন। মুসলিম জনগণের প্রতি তার যেমন প্রেম ছিল তারপরেও তিনি যথা সর্বস্ব উৎসর্গ করতেও প্রস্তুত ছিলেন। তার মৃত্যুবার্ষিকী নীরবে আসে আর নীরবেই চলে যায়। এই কি পাওনা ছিল তার দেশ ও জাতির কাছে? এই খ্যাতিমান মহাপুরুষের জন্ম-মৃত্যুবার্ষিকী জাতীয়ভাবে পালন হয় না। তার মৃত্যুতে জাতীয় পত্রিকাগুলোতে কোন বাণীও প্রকাশিত হয় না।
-প্রেস বিজ্ঞপ্তি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
আব্দুল মালেক ১৭ জুলাই, ২০২০, ১০:০৫ এএম says : 0
এই খ্যাতিমান উপন্যাসিকের নামেই নাম করণ হয়েছে সিরাজগঞ্জ জেলার নাম
Total Reply(0)
দোলন, খানখানাপুর, রাজবাড়ী ১৭ জুলাই, ২০২০, ১২:০৪ পিএম says : 0
মুসলিম জনগণের প্রতি তার যেমন প্রেম ছিল তারপরেও তিনি যথা সর্বস্ব উৎসর্গ করতেও প্রস্তুত ছিলেন। তার মৃত্যুবার্ষিকী নীরবে আসে আর নীরবেই চলে যায়। এই কি পাওনা ছিল তার দেশ ও জাতির কাছে? এই খ্যাতিমান মহাপুরুষের জন্ম-মৃত্যুবার্ষিকী জাতীয়ভাবে পালন হয় না। তার মৃত্যুতে জাতীয় পত্রিকাগুলোতে কোন বাণীও প্রকাশিত হয় না। এটা খুবই দুঃখজনক বিষয়। মহান আল্লাহ্ ! তাকে জান্নাতের উচ্চ মাকাম দান করুন। আমীন
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন