ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ০৭ মাঘ ১৪২৭, ০৭ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সূর্যের সবচেয়ে কাছ থেকে ছবি পাঠালো সোলার অরবিটার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২০, ৯:৪৭ পিএম

এবার সূর্যের সবচেয়ে কাছ থেকে ছবি পাঠিয়েছে সোলার অরবিটার। পৃথিবী থেকে কোনও শক্তিশালী লেন্সেই সূর্য ধরা দেয় না। সেই অপ্রাপ্তি মেটাল নাসা ও ইউরোপীয় স্পেস এজেন্সির তৈরি সৌর অরবিটার। সম্প্রতি ওই সৌর অরবিটার একগুচ্ছ ছবি পাঠিয়েছে। তার মধ্যে এ পর্যন্ত‌ সূর্যের সবচেয়ে কাছের একাধিক ক্লোজআপ ছবিও রয়েছে। সর্বসাধারণের জন্য ওই ছবি দেখার ব্যবস্থা করে দিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা বা নাসা। উৎক্ষেপণের পর থেকে এই প্রথমবার ছবি পাঠালো সোলার অরবিটার।

এই সোলার অরবিটার হলো সান-অবজার্ভিং স্যাটেলাইট। নাসা ও ইউরোপীয় স্পেস এজেন্সির যৌথ উদ্যোগে বিশ্বের সবচেয়ে বড় সোলার মিশন। ২০২০ সালের ৯ ফেব্রুয়ারি নাসা এবং ইএসএ-র যৌথ উদ্যোগে ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল এয়ার ফোর্স স্টেশন থেকে উৎক্ষেপণ করা হয়েছিল প্রথম সৌর অরবিটার। ইউরোপীয় সময় রাত ১১টা ৩ মিনিটে লঞ্চ কমপ্লেক্স ৪১ থেকে ইউনাইটেড লঞ্চ অ্যালায়েন্স অ্যাটলাস ভি রকেটে করে পাঠানো হয় সৌর অরবিটারটি। উৎক্ষেপণের সময় ঘোষণা করা হয়েছিল, মহাকাশ থেকে সূর্যের মেরুগুলির ছবি তুলে পৃথিবীতে পাঠাতে পারবে এই মহাকাশযান।

উৎক্ষেপণের পরদিন সোমবার সকাল ১২টা ১২ মিনিটে জার্মানির ডারমস্টাডেটের ইউরোপীয় স্পেস অপারেশনস সেন্টারের মহাকাশ বিজ্ঞানীরা মহাকাশযান থেকে একটি সংকেত পেয়ে নিশ্চিত সোলার অরবিটারের সৌর প্যানেলগুলো সফলভাবে প্রতিস্থাপিত হয়েছে।

নাসা সূত্র জানিয়েছে, চলতি বছরের জুনের মাঝামাঝি ওই অরবিটারটি প্রথমবার সূর্যের কাছাকাছি আসে। তবে বৃহস্পতিবার (১৬ জুলাই) ওই অরবিটার সূর্যের সবচেয়ে কাছাকাছি পৌঁছে যায়। এই দিনটির জন্য অনেক আগে থেকেই কাউন্টডাউন শুরু করে দিয়েছিলেন নাসা ও ইউরোপীয় স্পেস এজেন্সির মহাকাশ বিজ্ঞানীরা। সূর্য থেকে মহাকাশযানের দূরত্ব হয় সাড়ে সাত কোটি কিলোমিটারের মতো। পরের পর্যায়ে দূরত্ব আরও কমিয়ে চার কোটি কিলোমিটারেও পৌঁছাতে পারে সোলার অরবিটার। তখন বুধের থেকেও সে সূর্যের আরও কাছে পৌঁছে যাবে।

সূত্র: এই সময়

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন