বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনা মহামারির মধ্যেও দস্যুবৃত্তি বেড়েছে সমুদ্রপথে : গবেষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২০, ৩:৪৪ পিএম

করোনা মহামারির মধ্যেও দস্যুবৃত্তি বেড়েছে সমুদ্রপথে ।রিজিওনাল কোঅপারেশন এগ্রিমেন্ট অন কমবেটিং পাইরেসি অ্যান্ড আর্মস রবারি অ্যাগেইনস্ট শিপন ইন এশিয়ার (রিক্যাপ) অর্ধবার্ষিক প্রতিবেদনে গতকাল এতথ্য উঠে এসেছে। রিক্যাপের নির্বাহী পরিচালক মাসাফুমি বলেন, দস্যুবৃত্তি বৃদ্ধির বিষয়টি উদ্বেগের বিষয় হিসেবে দাঁড়িয়েছে। -বিবিসি ও সিএনএন

ছোট্ট অপরাধের বিরুদ্ধে যদি কোনো পদক্ষেপ গ্রহণ না করা হয় তাহলে অপরাধীরা আরো বড় অপরাধ করতে পারে। চলতি বছরে প্রথম ৬ মাসেই ৮০টি ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। যেখানে ২০১৯ সালে একই সময়ের মধ্যে ২৫টি ঘটনা ঘটেছিল। এবছর জানুয়ারি থেকে জুনে বিশ্বের অন্যতম ব্যস্ত সমুদ্রপথ সিঙ্গাপুর প্রণালিকে ১৬টি লুণ্ঠনের ঘটনা ঘটে। ইন্দোনেশিয়া, ফিলিপাইন, ভিয়েতনাম, বাংলাদেশ, ভারত ও দক্ষিণ চীন সাগরে দস্যুদের আক্রমণ বেড়েছে বলে প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ করা হয়। কোনো দেশের নির্দিষ্ট দূরত্বে এমন ঘটনা ঘটলে এটাকে দস্যুতা বলে অভিহিত করা হয়। আর কোনো দেশের অভ্যন্তরে ঘটলে সেটাকে অস্ত্রধারী ডাকাতি বলা হয়।

ইউনিভার্সিটি অব টেনেসির জলদস্যুতাবিষয়ক গবেষক ব্র্যান্ডন প্রিন্স বলেন, এশিয়ার বেশির ভাগ দস্যুতা ও সশস্ত্র ডাকাতিগুলো সুযোগের সদ্ব্যবহার। ইন্টারন্যাশনাল ম্যারিটাইম ব্যুরোর (আইএমবি) প্রতিবেদনে বলা হয়, জানুয়ারির পর থেকে এ পর্যন্ত জলপথে ১৫১ জনকে জিম্মি বা অপহরণ করে বড় অংকের অর্থ দাবি করছে। পশ্চিম আফ্রিকার গিনি উপসাগরে পানিপথে অপহরণের ৯০ শতাংশ সম্পন্ন হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন