মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফিলিস্তিনের করোনা পরীক্ষার কেন্দ্রটিও গুড়িয়ে দিল বর্বর ইসরায়েল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২০, ৮:৩৮ পিএম

মধ্যপ্রাচ্যের নির্যাতিত রাষ্ট্র ফিলিস্তিনের পশ্চিমতীরে করোনা পরীক্ষা কেন্দ্র হিসেবে ব্যবহৃত একটি কেন্দ্রটিও এবার গুড়িয়ে দিল দখলদার রাষ্ট্র ইসরায়েল। সোমবার (২০ জুলাই) গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা নিউজ এজেন্সি বিষয়টি নিশ্চিত করেছে।
প্রতিবেদনে বলা হয়েছে, এমন এক সময় ইসরায়েলি কর্তৃপক্ষ এই পরীক্ষা কেন্দ্রটি গুড়িয়ে দিলো যখন দ্বিতীয় দফায় সংক্রমণ ঠেকাতে হিমশিম খাচ্ছে পশ্চিম তীর।
উল্লেখ্য, প্রাণঘাতী করোনা ভাইরাস সংক্রমণ রোধে দখলকৃত পশ্চিমতীরের জেনিন শহরের প্রবেশ মুখে ফিলিস্তিনি নিরাপত্তা বাহিনী সেই তল্লাশি চৌকিটি বানিয়েছিল।
গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ফিলিস্তিনে গত ২৪ ঘণ্টায় ৪৬৮ জনের দেহে করোনা শনাক্ত হয়েছেন। তাছাড়া মৃত্যু হয়েছে আরও তিনজনের। দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৩৬০ জন। তাছাড়া মৃত্যু হয়েছে ৬৫ জন।
চিকিৎসকরা জানান, করোনা আক্রান্তদের মধ্যে ইন্টেনসিভ কেয়ার (আইসিইউ) ইউনিটে চিকিৎসাধীন রয়েছেন ৪০ জন। যদিও গোটা দেশে এ পর্যন্ত আক্রান্তদের মধ্যে একজনও করোনামুক্ত হয়নি।
এর আগে করোনা রোধে মার্চে কঠোর লকডাউন দিয়েছিল পশ্চিম তীরের কর্তৃপক্ষ। এর ফলে সফলভাবে করোনার প্রথম দফার সংক্রমণ ঠেকাতে সক্ষম হয়েছিল সেখানকার কর্তৃপক্ষ।
পশ্চিম তীরের সবচেয়ে বড় শহর এবং ফিলিস্তিনি অথরিটির (পিএ) অর্থনীতির পাওয়ারহাউজ হচ্ছে হেবরন শহর। কিন্তু এখানে করোনা অনেকটা ঝেকে বসেছে। পিএ জানিয়েছে, করোনায় আক্রান্ত হয়ে মঙ্গলবার ফিলিস্তিন অঞ্চলে ৬৫ জনের মৃত্যু হয়েছে।
৩৫ বছর বয়সী রায়েদ মাসওয়াদেহ বলেন, এই এলাকার অন্যান্য স্থাপনার মতো এই পরীক্ষা কেন্দ্রটিও অনুমতি ছাড়া নির্মাণ শুরু করা হয়। তিনি বলেন, যদি আমরা অনুমতির জন্য আবেদন করতাম, তাহলে তা আমরা পেতাম না। আমরা ভেবেছিলাম, যেহেতু এটা করোনার সময় তাই হয়তো কোনও সমস্যা হবে না।
মাসওয়াদেহ আরও বলেন, ইসরায়েলি বাহিনীর টহলের মধ্যেই দুই মাস ধরে এই সেন্টারটির নির্মাণকাজ চলছিল। এই সাইটে বুলডোজার এবং ভবনের যন্ত্রপাতি ঢুকতে দেখেছে ইসরায়েলি বাহিনী। কিন্তু তারা কিছু বলেনি। তবে ১২ জুলাই নির্মাণকাজ বন্ধের নির্দেশ দেয় ইসরায়েলি সেনাবাহিনী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন