ঢাকা বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭, ১২ সফর ১৪৪২ হিজরী

রাজনীতি

বৈরুত বিস্ফোরণে বাংলাদেশী নিহত ও আহতের ঘটনায় বিএনপির উদ্বেগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২০, ৩:৩৯ পিএম

লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিষ্ফোরণে ৩ জন বাংলাদেশিসহ শতাধিক নিহত ও বাংলাদেশ নৌবাহিনীর ২১ জন সদস্যসহ ৪ হাজারের অধিক আহতের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে বিএনপি। বৃহস্পতিবার (৬ আগস্ট) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, মঙ্গলবার বৈরুতের বন্দর এলাকায় প্রচ- বিষ্ফোরণে নিহত ও আহতের ঘটনা হৃদয়বিদারক। আহতদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজণক। মর্মস্পর্শি এই ঘটনায় আমি ভাষা হারিয়ে ফেলেছি। এই ভয়াঙ্কর বিষ্ফোরণ ইতিহাসে নজির পাওয়া দুস্কর। বিষ্ফোরণের প্রচ- শব্দের আঘাতে পুরো বৈরুত কেঁপে উঠেছে, বিভিন্ন ভবনের জানালা ও দরজার কাচ ভেঙ্গে গেছে এবং অনেক ভবনের বেলকোনি ধ্বসে পড়েছে। আগুনের কু-লী ও ধোঁয়ায় ঢেকে যায় আকাশ। এই ক্রান্তিকালে লেবাননবাসী ও তাদের সরকার যে অসীম ধৈর্য্যধারণ করে পরিস্থিতি সামাল দিচ্ছেন তা নিঃসন্দেহে বিশ্বসম্প্রদায়কে অনুপ্রাণিত করবে।

তিনি বলেন, লেবাননের সরকার ও জনগণ অতিদ্রুত এই সংকট কাটাতে সক্ষম হবে বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাসী। মির্জা ফখরুল লেবাননের শোকার্ত জনগণের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন এবং ৩ জন বাংলাদেশিসহ যারা ঐ বিষ্ফোরণে নিহত হয়েছেন তাদের প্রতি গভীর শোক প্রকাশ করেন। এছাড়া ২১ জন বাংলাদেশ নৌবাহিনীর সদস্যসহ ৪ সহ¯্রাধিক আহত মানুষের আশুসুস্থতা কামনা করেন।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, বৈরুত বিস্ফোরণের ঘটনায় শোক প্রকাশ করেছেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। এই ঘটনায় ৩ জন বাংলাদেশি নিহত ও বাংলাদেশ নৌবাহিনীর ২১ সদস্যসহ সেখানে অবস্থানরত মানুষদের হতাহতের ঘটনায় তিনি শোকার্ত ও বেদনার্ত বোধ করছেন। রিজভী বলেন, ভারপ্রাপ্ত চেয়ারম্যান মনে করেন বৈরুতে এই বিষ্ফোরণ লেবাননের জনগণসহ বিশ্ববাসিকে হতভম্ব ও আতঙ্কিত করেছে। সার্বিক পরিস্থিতি নিবিঢ়ভাবে পর্যবেক্ষণের মাধ্যমে লেবানন সরকার যে দায়িত্বশীল ভূমিকা পালন করে যাচ্ছেন, সে জন্য তিনি তাদেরকে আন্তরিক ধন্যবাদ জানান। লেবাননের এই কঠিন সময়ে বাংলাদেশের জনগণ ও বিএনপি তাদের পাশে থাকবে। যদি তদন্তের মাধ্যমে প্রমানিত হয় যে, এই বিষ্ফোরণের ঘটনায় কোন অশুভশক্তি দায়ি তাহলে তাকে বিচারের আওয়াতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে লেবানন সরকার সক্ষম হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন