ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭, ১০ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বুরকিনা ফাসোতে অস্ত্রধারীদের গুলিতে ২০ জন নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২০, ৬:৪০ পিএম

বুরকিনা ফাসোয় অস্ত্রধারীদের গুলিতে ২০ জন নিহত হয়েছে।পূর্বাঞ্চলীয় ফাদা নগৌরমা এলাকায় নামোংগাউ গ্রামে পশুর হাটে শুক্রবার এ হামলায় আরও অনেকে আহত হন। -আলজাজিরা
এদিন বিবৃতিতে গভর্নর কর্নেল সাইদু সানাউ বলেন, অজ্ঞাত পরিচয় অস্ত্রধারী হাটে ঢুকে এলোপাতাড়ি গুলি চালায়। তবে কেউ হামলার দায় স্বীকার করেনি। মে মাসে পূর্বাঞ্চলীয় কমপিয়েনগা এলাকায় পশুর হাটে সন্ত্রাসীদের গুলিতে কমপক্ষে ২৫ জন নিহত হন। ২০১৭ সাল থেকে আলকায়েদা ও আইএস সংশ্লিষ্ট জঙ্গিদের সঙ্গে লড়াই করছে বুরকিনা ফাসো। তাদের হামলায় গত বছর শত শত মানুষ নিহত হয়। ৫ লাখের বেশি মানুষ ঘরবাড়ি ছেড়ে পালিয়ে গেছে। এতে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও সাম্প্রদায়িক উত্তেজনা বাড়ছে।

গত ৫ বছরে সন্ত্রাসী হামলায় মারা গেছে ৯০০ মানুষ। ঘরবাড়ি ছেড়েছে ৮ লাখ ৬০ হাজার মানুষ। একই সঙ্গে সশস্ত্র জঙ্গিদের বিরুদ্ধে লড়াই করছে বুরকিনা ফাসোর প্রতিবেশী দেশ মালি, নাইজার, মৌরিতানিয়া ও চাদ। এ অঞ্চলের সেনাবাহিনী কম প্রশিক্ষিত। তেমন আধুনিক অস্ত্রও নেই। সন্ত্রাস দমনে তাদের সহায়তা করতে ওই অঞ্চলে ফ্রান্সের ৫ হাজার সেনা রয়েছে। জাতিসংঘ বলছে, গত বছর সন্ত্রাসীদের হামলায় বুরকিনা ফাসো, মালি ও নাইজারে ৪ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন