ঢাকা বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭, ১২ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ট্রাম্পের জন্যে হাইপারসনিক বিমান তৈরি করতে দেড় মিলিয়ন ডলারের চুক্তি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২০, ৬:৫৭ পিএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জন্যে হাইপারসনিক বিমান তৈরি করতে দেড় মিলিয়ন ডলারের চুক্তি হয়েছে। মার্কিন বিমানবাহিনী আটলান্টায় বিমান তৈরি কোম্পানি হার্মিয়েস’এর সঙ্গে চুক্তি করেছে যে হাইপারসনিক বিমানটির জন্যে তাতে আসন সংখ্যা থাকবে নয় থেকে উনিশটি পর্যন্ত। -ডেইলি মেইল

এক্সিকিউটিভ ধরনের বিমানটি তৈরি সম্ভব হলে প্রেসিডেন্ট ছাড়াও মার্কিন সরকারের ভিআইপি কর্মকর্তাদের ভ্রমণেও ব্যবহার করা হবে। ক্ষুদ্র আকারের এ হাইপারসনিক বিমানটি মার্কিন প্রেসিডেন্টের ভ্রমণ ব্যয় হ্রাসের জন্যে সহায়ক হয়ে উঠবে। ক্যাবিনেটের সদস্য, কংগ্রেশনাল ডেলিগেট বা গুরুত্বপূর্ণ মার্কিন কর্মকর্তাদের জন্যে ‘বিশেষ বিমান যাত্রায়’ এধরনের বিমান ব্যবহার করা হবে।
এভিয়েশন উইকের প্রতিরক্ষা সম্পাদক স্টিভ ট্রিমবেল বলেন এমন ধরনের হাইপারসনিক ক্ষুদ্র বিমান সামরিক পরিবহনের ক্ষেত্রে ব্যবহারের বিষয়টি নিয়েও চিন্তাভাবনা করা হচ্ছে।

বিমান তৈরিতে হার্মিয়েসকে প্রযুক্তিগত সহযোগিতা করবে মার্কিন বিমান বাহিনী। গত ফেব্রুয়ারিতে হার্মিয়েস ৫ আসনের একটি ক্ষুদ্র হাইপারসনিক বিমানের ইঞ্জিন তৈরিতে সফলতা পায়। এধরনের বিমান ঘন্টায় ৩ হাজার মাইল বেগে উড়তে পারবে এবং নিউইয়র্ক থেকে লন্ডনে যেতে সময় নেবে মাত্র ৯০ মিনিট।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন