ঢাকা বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭, ১২ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অত্যন্ত সঙ্কটজনক প্রণব মুখোপাধ্যায়!

সাড়া দিচ্ছেন না চিকিৎসায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

অত্যন্ত সঙ্কটজনক অবস্থা ভারতের প্রাক্তন প্রেসিডেন্ট প্রণব মুখোপাধ্যায়ের। ক্লটের জন্য সোমবার তার মস্তিষ্কে জরুরি অস্ত্রোপচার করা হয়েছে। সোমবার দুপুরে নিজেই টুইট করে তিনি জানিয়েছিলেন, করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এরপর বেশি রাতে জানা যায়, তার মস্তিষ্কে রক্তক্ষরণ হয়েছে। দিল্লিতে সেনাবাহিনীর আর অ্যান্ড আর হাসপাতালে দীর্ঘক্ষণ অস্ত্রোপচার করে প্রণবের মস্তিষ্কে জমাট বেঁধে যাওয়া রক্ত বের করা হয়। সফল অস্ত্রোপচারের পর ভেন্টিলেশনে রাখা হয়েছে প্রাক্তন প্রেসিডেন্টকে। কিন্তু তার শারীরিক অবস্থা অত্যন্ত সঙ্কটজনক হয়ে উঠেছে বলে খবর। চিকিৎসায় তিনি সাড়া দিচ্ছেন না বলেই হাসপাতাল সূত্রে খবর। দুপুর তিনটের পর তার শারীরিক অবস্থার অবনতি হয়েছে।
সূত্র জানায়, রোববার রাতে বাথরুমে পড়ে গিয়ে কপাল ও রগে ব্যথা পান প্রণব। সোমবার সকালে তাকে নিয়ে আসা হয় আর অ্যান্ড আর হাসপাতালে। সিটি স্ক্যানে ধরা পড়ে তার মস্তিষ্কে রক্ত জমাট বেঁধেছে, যে বøাড ক্লট-কে ডাক্তারি পরিভাষায় বলে ‘সাবডিউরাল হেমাটোমা’। ডাক্তাররা তখনই আর ঝুঁকি না নিয়ে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন। অস্ত্রোপচার সফল হলেও ৭২ ঘণ্টা না-কাটলে আশ্বাস দিতে নারাজ চিকিৎসকরা।
বছর ছয়েক আগে হৃদযন্ত্রে বøকেজের সমস্যা দেখা দেয়ার পর থেকেই নিয়মিত চিকিৎসকদের পর্যবেক্ষণে থাকেন প্রণব। সেই সংক্রান্ত শারীরিক পরীক্ষার জন্যই তিনি দিল্লির একটি হাসপাতালে গিয়েছিলেন। সেখানে তার সোয়াব টেস্ট হয়। সোমবার দুপুরে প্রণব টুইট করেন, ‘অন্য একটি কারণে হাসপাতালে যাওয়ার পরে আমার কোভিড-১৯ পরীক্ষা হয়েছিল। রিপোর্ট পজিটিভ এসেছে। এ পরিস্থিতিতে অনুরোধ করছি, গত এক সপ্তাহে আমার সংস্পর্শে যাঁরা এসেছিলেন, তারা যেন আইসোলেশনে যান এবং কোভিড-১৯ পরীক্ষা করান’।
এই খবর সামনে আসার সঙ্গে সঙ্গেই দেশের রাজনৈতিক মহলে উদ্বেগ দেখা দেয়। চিন্তার আরও কারণ, প্রাক্তন প্রেসিডেন্টের বয়স ৮৪ পেরিয়েছে। তার স্বাস্থ্যের খবর নেয়ার জন্য সক্রিয়তা শুরু হয়ে যায়। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও দিল্লিতে ফোন করে প্রণবের শারীরিক অবস্থার খোঁজখবর নেন। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন