ঢাকা সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৬ আশ্বিন ১৪২৭, ০৩ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অনন্য নজির : কলেজ ভর্তি ফি মাত্র ১ টাকা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২০, ৪:০৫ পিএম

বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাস পরিস্থিতির কারণে বহু পরিবার আর্থিক সমস্যায় জর্জরিত। বহু মানুষ কাজ হারিয়েছেন। সে সব কথা ভেবেই এক অনন্য নজির সৃষ্টি করেছে ভারতের পশ্চিমবঙ্গের নৈহাটির ঋষি বঙ্কিমচন্দ্র কলেজ কর্তৃপক্ষ। এমতাবস্থায় ছাত্রদের আর্থিক বিষয় বিবেচনা করে কলেজ কর্তৃপক্ষ স্নাতক শ্রেণিতে অর্থাৎ বিএ, বিএসসি, বিকম অনার্স বা সাধারণের ক্ষেত্রে ভর্তির ফি বাবদ নিচ্ছে মাত্র ১ টাকা। আর ভর্তি ফরমের মূল্য নিচ্ছেন মাত্র ৬০ টাকা। আর এতে উপকৃত হবেন প্রায় আড়াই হাজার শিক্ষার্থী।
৭৩ বছর পুরনো নৈহাটির এই জনপ্রিয় কলেজে ভর্তি প্রক্রিয়া সোমবার থেকে শুরু হয়েছে। কলেজের ওয়েবসাইটে দেওয়া বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত বছর বাংলা অনার্স, বিকম অনার্স, অংক অনার্স ও সাংবাদিকতা অনার্সে ভর্তির ফি ছিল যথাক্রমে তিন হাজার ৩৩৫ টাকা, তিন হাজার ৯৪০ টাকা, তিন হাজার ৮৩০ টাকা ও ১১ হাজার ৩৫ টাকা। এ বছর এসব বিষয়ের ক্ষেত্রে মাত্র ১ টাকা দিয়ে কলেজে ভর্তি হওয়া যাবে।
কলেজটির অধ্যক্ষ ড. সঞ্জীব সাহা জানান, কলেজের পরিচালনা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভর্তি ফি ১ টাকা করার ফলে যাবতীয় খরচ কলেজের তহবিল থেকে দেওয়া হবে।
কলেজ কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তে শিক্ষার্থী ও অভিভাবকরা বেশ খুশি। বিষয়টি ইতোমধ্যে বেশ প্রশংসা কুড়িয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন