ঢাকা রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭, ০৯ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মহামারিতেই পাকিস্তানের কর আদায় লক্ষমাত্রা ছাড়িয়েছে : ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২০, ৭:১৯ পিএম

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, মহামারির মধ্যেই পাকিস্তানের কর আদায় লক্ষমাত্রা ছাড়িয়েছে এবং রপ্তানি বেড়েছে। তিনি শুক্রবার বলেছেন, ‘আমি বিদ্যুৎ সমস্যা সমাধানের প্রতিশ্রুতি দিয়েছিলাম, যাতে আমাদের শিল্প কলকারখানা পুরোপুরি সচল হয়।সেটা হয়েছে এবং দেশের অর্থনীতির উপর ব্যবসায়ীদের আস্থা ফিরে এসেছে।– ডন, টাইমস অব ইন্ডিয়া, সামা টিভি

শুক্রবার স্বাধীনতা দিবস উপলক্ষে এক টেলিভিশন ভাষণে তিনি বলেন, আমরা একটি ইসলামিক ওয়েলফেয়ার রাষ্ট্রের স্বপ্ন দেখছি, যেখানে আইনের শাসন ও ধর্ম, বর্ণ নির্বিশেষে সকল জনগনের অধিকার প্রতিষ্ঠিত হবে। এজন্য কঠোর পরিশ্রম ও দৃঢ় সংকল্প থাকতে হবে বলে তিনি মনে করেন। তিনি ভারত অধিকৃত কাশ্মীরের স্বাধীনতার জন্য তার সরকারের কূটনৈতিক ও নৈতিক সমর্থন অব্যাহত রাখার কথা পুনর্ব্যক্ত করেন। তিনি বলেন, এ বিষয়টি পাকিস্তান আন্তর্জাতিক সকল ফোরামে উত্থাপন করবে।

তিনি বলেন, বিগত দু’বছরের কঠিন সময়টাতে আমাদের কোনো বৈদেশিক মুদ্রা ছিল না। এখন আমরা বড় বড় সংকট কাটিয়ে উঠতে পেরেছি। কারণ, আমরা সেরকমভাবে অভাবে ছিলাম না। আমি জানি এটা জনগণের জন্য সহজ বিষয় নয়।তিনি বলেন, স্টক মার্কেটের উত্থান এবং কর সংগ্রহের পরিমাণ বাড়া থেকে সহজেই অনুমেয় যে পরিস্থিতির উন্নতি হচ্ছে। তিনি উল্লেখ করেন, যেখানে মহামারী সংকট বিশ্বের অর্থনীতিকে প্রায় ডুবিয়ে দিয়েছে, সেখানে দেশটির রপ্তানি বেড়েছে।

ইমরান খান বলেন, তার সরকার আবাসন খাতে বড় ধরনের প্রণোদনা প্যাকেজ দিয়েছে। এতে সমপর্যায়ের অতিরিক্ত ৪০টি শিল্প খাত উজ্জীবিত হবে। তার মতে, পাকিস্তান অত্যন্ত দক্ষতার সঙ্গে কোভিড-১৯ মোকাবিলা করেছে। এতে অর্থনৈতিক কার্যক্রম আরো বাড়বে। তবে এর মানে এই নয় যে, করোনাযুদ্ধে পাকিস্তান জয়ী হয়েছে। তিনি সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিয়েছেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Md naeemul hasan ১৫ আগস্ট, ২০২০, ৮:২১ পিএম says : 0
ধন্যবাদ নেতা
Total Reply(0)
Monjur Rashed ১৬ আগস্ট, ২০২০, ১১:৪২ এএম says : 0
Be self dependent. Maintain safe distance from brutal Arab states
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন