রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘নোরাড ফান্ড’-এর লোকসান ২১ বিলিয়ন ডলার!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২০, ৭:৩১ পিএম

বিশ্বের সর্ববৃহৎ স্বনির্ভর তহবিল, নরওয়ের কেন্দ্রীয় ব্যাংক ‘নোরাড ফান্ড’ হিসেবে পরিচিত এ তহবিলটি পরিচালনা করে যার মূলধনের পরিমান ১.১৫ ট্রিলিয়ন ডলার। কোভিড পরিস্থিতিতে এ তহবিলটি পরিচালিত রিয়েল এস্টেট ও শেয়ার ব্যবসায় লোকসান গুণতে হয়েছে ২১.২৭ বিলিয়ন ডলার। করোনার কারণে এখনো অনিশ্চয়তা বিরাজ করছে বলে ফান্ডের ডেপুটি চিফ এক্সিকিউটিভ ট্রন্ড গ্রান্ডি এক বিবৃতিতে জানান।
কোভিড মন্দায় এবার এ ফান্ডের পোর্টফলিওতে ৩.৪ শতাংশ আয় হ্রাস দেখানো হয়েছে। ইকুইটি হ্রাস পেয়েছে ৬.৮ শতাংশ, রিয়েল এস্টেটে লোকসান হয়েছে ১.৬ শতাংশ। তবে সুদের হার হ্রাস পাওয়ায় নির্ধারিত আয় বৃদ্ধি পেয়েছে ৫.১ শতাংশ। অথচ বিশ্বের ৯ হাজার ২’শ কোম্পানিকে এ তহবিল মূলধন যোগান দেয়। এসব কোম্পানির দেড় শতাংশ মালিকানা নোরাড ফান্ডের। বন্ড ও রিয়েল এস্টেট ব্যবসায় বিনিয়োগও করে।

নরজেস ব্যাংক ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট বলছে, ফান্ডের আয় বেঞ্চমার্ক সূচক অনুসারে ১১ পয়েন্ট কমেছে। তেল কোম্পানিগুলো দরপতন ও চাহিদা কমে যাওয়ায় এদের শেয়ার মূল্য হ্রাস পেয়েছে ৩৩.১ শতাংশ তবে প্রযুক্তি কোম্পানিগুলো লাভ করেছে ১৪.২ শতাংশ। প্রযুক্তি কোম্পানি অ্যামাজন, মাইক্রোসফট, এ্যাপেল দারুণ ব্যবসা করলেও ব্যাপক লোকসান দিতে হয়েছে তেল কোম্পানি রয়েল ডাচ সেল, এইচএসবিসি হোল্ডিংস ও জেপি মরগ্যানের মত ব্যাংকগুলোকে।

ফান্ডের মোট সম্পদের পরিমান নরওয়েন নাগরিকদের মাথাপিছু ২ লাখ ১৪ হাজার ডলারের সমান। নরওয়ের অর্থনীতির গতি ধরে রাখতে এ ফান্ড থেকে এবছর প্রথম ৬ মাসে দেশটির সরকার স্থানীয় মুদ্রায় ১৬৭ বিলিয়ন ক্রাউন্স তুলে নেয়। অথচ গত বছর নরওয়ে সরকার এ ফান্ডে রেকর্ড পরিমান ১৮ বিলিয়ন ডলার প্রদান করেছিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন