শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজনীতি

রাজনীতিবিদ নয়, চাকুরিজীবী দিয়ে ঝিনাইদহ যুবদলের কমিটি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২০, ৮:১২ পিএম

সরকারি-বেসরকারি চাকুরিজীবী ও দীর্ঘদিন এলাকায় অনুপস্থিত এমন ব্যক্তিদের দিয়ে ঝিনাইদহের ছয় উপজেলা ও পৌর কমিটি গঠন করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। বৃহস্পতিবার যুবদলের ঝিনাইদহ শাখার সভাপতি আহসান হাবীব রওনক ও সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম পিন্টু স্বাক্ষরিত দলীয় প্যাডে এ সকল কমিটির অনুমোদন দেওয়া হয়। অভিযোগ উঠেছে, যুবদলের সদ্য ঘোষিত শৈলকুপা উপজেলা কমিটির আহবায়ক করা হয়ে জাহিদ চৌধুরি নামের একজনকে। কিন্তু তিনি ঢাকার আশুলিয়াতে সিলভার গার্মেন্টস এন্ড ফ্যাক্টরিতে চাকরি করেন। একই উপজেলার পৌর শাখাতে আহবায়ক করা হয়েছে আনিচুর রহমানকে আনিচকে। তিনি ঢাকা মেট্রোরেল প্রকল্পে চাকরি করেন বলে জানা গেছে।

এদিকে শৈলকুপা পৌর ছাত্রদলের সাবেক সভাপতি এমদাদুল হক আকুল অভিযোগ করে বলেন, আমাকে উপজেলা যুবদলের আহবায়ক করবে বলে জেলা সভাপতি আহসান হাবীব রনক আমার কাছ থেকে নগদ ৫০ হাজার টাকা নেয়। কিন্তু টাকা নিয়েও আমাকে সদস্য বানিয়েছে। অভিযোগ উঠেছে, সদ্য ঘোষিত যুবদলের কালীগঞ্জ উপজেলা কমিটিতে আহবায়ক করা হয়েছে মাহবুবুর রহমান মিলনকে। তিনি মোবারকগঞ্জ সুগার মিলে চাকরি করেন। এছাড়াও যুগ্ম আহবায়ক মোস্তাফিজুর রহমান কাজল আকিজ কর্পোরেট ব্যাংক, কোটচাঁদপুর শাখায় ও সাইফুল ইসলাম টুটুল গ্রামীণ ব্যাংক বারবাজার শাখায় চাকরি করেন। আরেক যুগ্ম আহবায়ক আতিয়ার রহমান জীবন কালীগঞ্জে কোনদিন রাজনীতি না করলেও তিনি সদ্য ঘোষিত কমিটির পদে এসেছে। তিনি ঢাকাতে বসবাস করেন।

এছাড়াও কালীগঞ্জ পৌর শাখায় আহবায়ক সাহাজাহান আলী খোকন ও ৫নং যুগ্ম আহবায়ক ইমরান হোসেন-১ এরা তিনজনই মোবারকগঞ্জ সুগার মিলে চাকরি করেন। আহবাবয়ক সাহাজাহান আলীর বাড়ি ঝিনাইদহ সদর উপজেলার আড়মুখী গ্রামে হলেও তিনি কালীগঞ্জ পৌর কমিটিতে স্থান পেয়েছেন।

কালীগঞ্জ উপজেলা যুবদলের সদ্য ঘোষিত কমিটির সদস্য সচিব সুজাউদ্দিন পিয়াল বলেন, কমিটিতে সিনিয়র-জুনিয়র মানা হয়নি। আমি আহবায়কের চেয়ে ৭ বছরের বড় হলেও তার নিচের পদ আমাকে দেওয়া হয়েছে।

মহেশপুর উপজেলা যুবদলের সদ্য ঘোষিত কমিটিতেও বিভিন্ন অভিযোগ উঠে এসেছে। গত কমিটির আহবায়ককে পুনরায় আহবায়ক করা হয়েছে। অথচ তার নামে ব্যাপক অনিয়ম, নারী কেলেঙ্কারি এবং অন্যের জমি জাল দলিলের মাধ্যমে নিজের নামে করে নেওয়ার অভিযোগ আছে। এছাড়া আগের কমিটির সিনিয়র যুগ্ম আহবায়ককে এবার ৫ নং যুগ্ম আহবায়ক এবং একজন যুগ্ম আহবায়ককে ২৮ নং সদস্য করা হয়েছে। পৌর শাখার আগের কমিটির আহবায়ককে সদ্য ঘোষিত কমিটির সদস্য করা হয়েছে। এ নিয়ে দলের মধ্যে তীব্র অসন্তোষ দেখা দিয়েছে।

নানা অভিযোগের কারণে সদ্য ঘোষিত ঝিনাইদহ জেলার থানা ও পৌরসভা সমূহের যুবদলের কমিটির কার্যক্রম স্থগিত করেছে যুবদল কেন্দ্রীয় কমিটি। কেন্দ্রীয় কমিটি গঠিত টিমের তত্ত্বাবধানে ঝিনাইদহ জেলা যুবদল কোটচাঁদপুর উপজেলা ব্যতিত সকল থানা ও পৌরসভা ইউনিটের যুবদলের আহবায়ক কমিটি ঘোষণা করেছিল। এসব কমিটি ঘোষণা করার সাথে সাথেই বিগত দিনগুলোতে হামলা-মামলা ও জেল-জুলুমের স্বীকার যোগ্য ও ত্যাগী নেতাকর্মীদের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়। অভিযোগ ওঠে ব্যাপক অনিয়ম ও অবৈধ লেনদেনের মাধ্যমে যোগ্যদের বাদ দিয়ে যারা স্থানীয় রাজনীতিতে অনুপস্থিত এবং ইতোপূর্বে যারা কমিটির কোন পদে ছিল না তাদেরকে দিয়ে কমিটি গঠন করা হয়েছে। স্থানীয় রাজনীতিতে এর ব্যাপক প্রভাব পড়ে এবং যোগ্য ও ত্যাগীরা রাজনীতি থেকে সরে যাওয়ার চিন্তা ভাবনা করছে। স্থানীয় নেতাকর্মীদের সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে শনিবার ঝিনাইদহ জেলার শৈলকুপা উপজেলা, শৈলকুপা পৌরসভা, কালিগঞ্জ উপজেলা, কালিগঞ্জ পৌরসভা ও মহেশপুর উপজেলা সমূহের কার্যক্রম আপাতত বন্ধ থাকবে বলে যুবদলের সভাপতি সাইফুল আলম নীরব ও সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু সিদ্ধান্ত গ্রহণ করেন। কেন্দ্রীয় যুবদলের সভাপতি সাইফুল আলম নীরব ও সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু পরীক্ষা নিরীক্ষা করে উক্ত স্থাগিতাদেশ প্রত্যাহারের সিদ্ধান্ত নিবেন।

যুবদলের একটি সুত্র জানায়, একসাথে ঠিকাদারী ব্যবসা করায় একটি উপজেলার আহবায়ক পদ দেওয়া হয়েছে জেলা যুবদলের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম পিন্টুর বিরুদ্ধে অভিযোগ উঠেছে। ওই আহবায়ক সরকার দলীয় লোকজনের সঙ্গে আতাত করে এসব ঠিকাদারী কাজ করে যাচ্ছেন বলেও সুত্রটি নিশ্চিত করেন। এদিকে মহেশপুর ও শৈলকুপা উপজেলায় কমিটিতে গুরুত্বপূর্ণ পদ দিবেন বলে যুবদলের কেন্দ্রীয় টিমের নেতাদের দিবেন বলেও অনেক টাকা হাতিয়ে নিয়েছেন জেলা যুবদলের সভাপতি ও সম্পাদক।

এ ব্যাপারে ঝিনাইদহ জেলা যুবদলের সভাপতি আহসান হাবীব রনক নগদ ৫০ হাজার টাকা নেওয়ার বিষয়টি অস্বীকার করে বলেন, পদবঞ্চিত হয়ে অনেকে এমন কথা বলছে। যা সত্য নয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন