শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইসরায়েলে দ্বিতীয়দফা লকডাউনের প্রতিবাদে আবাসনমন্ত্রীর পদত্যাগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২০, ১২:৫৬ পিএম

ইসরায়েলে আগামী শুক্রবার থেকে দ্বিতীয় দফায় লকডাউন আরোপের প্রতিবাদে পদত্যাগ করেছেন ইসরায়েলের আবাসনমন্ত্রী ইয়াকোভ লিৎজমান। নতুন করে আবারও বিধিনিষেধ আরোপ করা হলে ইহুদিরা তাদের আসন্ন ধর্মীয় উৎসব উদযাপন করতে পারবে না জানিয়ে পদত্যাগ করেন লিৎজমান। খবর বিবিসি।
ইসরায়েলে আগামী শুক্রবার দ্বিতীয় দফায় লকডাউন আরোপের পরিকল্পনা চলছে। এ নিয়ে মন্ত্রিসভায় ভোটাভুটি হওয়ার কথা। ওদিকে, শুক্রবার থেকেই ইহুদিদের নববর্ষ উৎসব ‘রশ হাশানাহ’ শুরু হবে। চলবে ২০ সেপ্টেম্বর পর্যন্ত। আবার আগামী ২৭ সেপ্টেম্বর ইহুদি ধর্মের লোকজন তাদের সবচেয়ে পবিত্র দিন ‘ইওম কিপুর’ পালন করবে।
ইহুদিদের কট্টরপন্থি একটি দলের নেতা লিৎজমান পদত্যাগের ঘোষণা দেওয়ার পাশপাশি দল নিয়ে সরকারি জোট থেকে বেরিয়ে যাওয়ার হুমকি দিয়ে পদত্যাগপত্রে লেখেন, ‘‘এটি অন্যায় এবং হাজার হাজার নাগরিকের অপমান। আপনারা এতদিন কোথায় ছিলেন? কেন ইহুদিদের ছুটির দিনগুলোই আপনাদের কাছে করোনাভাইরাস মোকাবেলার জন্য সঠিক সময় বলে মনে হল?”
অপরদিকে, করোনাভাইরাস মোকাবিলায় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর দক্ষতা নিয়ে প্রশ্ন উঠেছে। সমালোচকরা বলছেন, নেতানিয়াহু ভাইরাস মোকাবিলায় সময়মত কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে না পারায় দেশে দ্বিতীয় দফায় লকডাউনের পরিকল্পনা করতে হচ্ছে।
প্রসঙ্গত, প্রায় ৯০ লাখ মানুষের দেশ ইসরায়েলে গত কয়েক সপ্তাহ ধরে দৈনিক গড়ে তিন হাজার করে নতুন রোগী শনাক্ত হচ্ছে। এর আগে, করোনাভাইরাসের কারণে মার্চের শেষ থেকে মে মাসের শুরু পর্যন্ত ইসরায়েলে প্রথম দফা লকডাউন আরোপ করা হয়েছিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন