ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ০৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

প্রতি বছর বর্ষায় ফিরে আসবে করোনা?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

করোনার একাধিক ঢেউ কী সম্ভব? করোনা নিয়েই কী বাঁচতে হবে মানুষকে আজীবন? সেই বিষয়ে এখনও সন্দেহ শেষ হয়নি।

আর সেই বিষয়ে গবেষণা করতে গিয়েই ফ্রন্টিয়ার্স ইন পাবলিক হেলথ নামে একটি আন্তর্জাতিক স্বাস্থ্য পত্রিকায় দাবি করা হয়েছে, করোনা ভাইরাস হয়ত বারবার ঋতুচক্রের মতোই ফিরে ফিরে আসবে। তবে সেই প্রক্রিয়া শুরু হওয়ার আগে পৃথিবীর বেশিরভাগ মানুষের শরীরে হার্ড ইমিউনিটি তৈরি হওয়া দরকার।
গবেষণাপত্রে বলা হয়েছে, বেশিরভাগ ভাইরাল রেসপেরোটরি রোগ এইর কমভাবে ফিরে ফিরে আসে। কোনও একটি নির্দিষ্ট ঋতুতে সেই রোগের প্রকোপ দেখা যায়। তাই মনে করা হচ্ছে, পৃথিবীর একটা অংশে শীতকালীন রোগ হিসাবে ও অপর অংশে বর্ষাকালীন রোগ হিসাবে ফিরে ফিরে আসবে করোনা। লেবাননের আমেরিকান ইউনিভার্সিটি অফ বেইরুটের অধ্যাপক হাসান জারাকেত দাবি করেছেন, করোনা ভাইরাস ততদিন পর্যন্ত মানুষের জীবনকে বিপন্ন করবে যতদিন না হার্ড ইমিউনিটি তৈরি হয়। সেই কারণে মানুষকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে এবং কঠোর জীবনযাত্রার মধ্যেই জীবন কাটাতে হবে।

অন্যদিকে কাতার বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় দেখা গিয়েছে, এই হার্ড ইমিউনিটি অর্জন করার আগে করোনা সংক্রমণের একাধিক ঢেউ এসে লাগতে পারে মানব সভ্যতার গায়ে। তবে শীতকালে করোনার প্রকোপ আরও বাড়তে পারে বলেই মনে করছেন তিনিও। করোনার টিকা কবে বাজারে আসবে শেষ পর্যন্ত, তা মানুষের অজানা। বাজারে এলেও কতদিনে সেটি একেবারে নিচুস্তরে সাধারণ মানু্্ষরে হাতে পৌঁছবে, সেটাও প্রশ্নের। আর সেই কারণেই করোনার ফিরে ফিরে আসার ঘটনা মানুষকে নতুন করে ভাবাচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন