শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বানরের অধিকারে গণভোট!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

‘মৌলিক অধিকার’ যেকোনও দেশের ক্ষেত্রে সংবিধানের এই ধারাটি একমাত্র সেদেশের নাগরিকদের জন্যই প্রযোয্য। তবে এবার বন্যপ্রাণ ধ্বংস ঠেকাতে বানরদের মৌলিক অধিকার দেওয়া হচ্ছে সুইজারল্যান্ডে।
দেশটির সরকার অভিনব এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে। এ জন্য জনগনদের গণভোটে এই সিদ্ধান্ত কার্যকর করা হবে বলেও সরকার জানিয়েছে। পৃথিবীর বিভিন্ন দেশের মতো স্বপ্ন সুন্দরীর দেশ সুইজারল্যান্ডেও অব্যাহত বন্যপ্রাণীদের উপর অত্যাচার, আক্রমণ এবং পশু হত্যা। এমন অবস্থায় বন্য জীবজন্তু রক্ষায় আরও কঠোর পদক্ষেপ নিতে চলেছে সুইস সরকার।
জানা গেছে, বিরল প্রজাতির বন্যপ্রাণী এপস এবং বানরদের বাঁচাতে সুইজারল্যান্ডের বাসেল শহরের উওর ক্যান্টন এলাকায় প্রায় এক লাখ মানুষের কাছ থেকে সাক্ষর গ্রহন করা হয়েছে। যাতে প্রাণীদের মৌলিক অধিকার দেশে বৈধতা পাই। এছাড়াও সরকারের কোনো অনুমোদন ছাড়া কেউ যদি পশু শিকার বা হত্যার কাজে লিপ্ত হয় তাহলে সেই ব্যক্তির বিরুদ্ধেও কঠোর সাজা ঘোষণা করা হবে।
এদিকে সুইজারল্যান্ডের সর্বোচ্চ আদালতে এই প্রস্তাবটির বৈধতা দেওয়ার বিরুদ্ধে একটি আবেদন জমা পড়েছিলো, যদিও দেশের সর্বোচ্চ আদালত সেটি নাকচ করে দেয়। গত বছর বাসেলের একটি আদালত এই সংশোধনীর বৈধতার বিরুদ্ধে অভিযোগ খারিজ করেছিলেন। গত বুধবার সুইজারল্যান্ডের ফেডারেল সুপ্রিম কোর্টও সেই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল প্রত্যাখ্যান করেন। সূত্র : ডেইলি স্টার ইউকে/রেডিট ডটকম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন