ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মার্কিন আদালত ট্রাম্প প্রশাসনের উইচ্যাট বন্ধের নির্দেশ আটকে দিয়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২০, ৫:৫৩ পিএম

মার্কিন আদালত ট্রাম্প প্রশাসনের উইচ্যাট বন্ধের নির্দেশের উপর স্থগিতাদেশ জারি করেছে।গত রোববার থেকে মার্কিন অ্যাপ স্টোরগুলো থেকে চীনা মালিকানাধীন অ্যাপ টিকটক ও উইচ্যাটের ডাউনলোড নিষিদ্ধ করে নির্দেশ জারি করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। রোববার বিচারক লরেল ব্যারেল ২২ পৃষ্ঠার নির্দেশে বলেন, জাতীয় নিরাপত্তার খাতিরে চীনের বিরুদ্ধে সরকারী স্বার্থের বিষয়টি বিবেচ্য হলেও উইচ্যাটের বিরুদ্ধে কোনো উল্লেখযোগ্য প্রমাণ নেই। -রয়টার্স, বিবিসি
মার্কিন বাণিজ্য মন্ত্রণালয় বলছে, টিকটক ও উইচ্যাট ব্যবহারকারীর তথ্য চীন সরকারের সঙ্গে আদান-প্রদান করে, যা জাতীয় নিরাপত্তার জন্য হুমকিস্বরুপ। তবে দুটি অ্যাপই এ অভিযোগ প্রত্যাখ্যান করেছে। টিকটক এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে ক্যালিফোর্নিয়ার আদালতে মামলা দায়ের করেছে। একই দিনে অ্যাপের কার্যক্রম চালু রাখতে মার্কিন প্রতিষ্ঠান ওরাকল ও ওয়ালমার্টের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে টিকটক।

২০১১ সালে আসা ম্যাসেজিং অ্যাপ উইচ্যাটের যুক্তরাষ্ট্রে ব্যবহারকারীর সংখ্যা ২ কোটি। রোববারই সানফ্রান্সিসকোর আদালতে উইচ্যাটের ব্যবহারকারী এই নিষেধাজ্ঞাকে মার্কিন সংবিধানের প্রথম সংশোধনীতে বলা ব্যক্তিস্বাধীনতার লঙ্ঘন বলে দাবী করে মামলা দায়ের করে। আদালত জানিয়েছে, ট্রাম্প প্রশাসনের এই নিষেধাজ্ঞার ফলে প্রথম সংশোধনীর লঙ্ঘন এবং বাক স্বাধীনতা খর্ব হয়েছে। আদালত এই সময় নির্বাহী আদেশটি স্থগিতাদেশের নির্দেশ দেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন