শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৩ এএম

গোয়েন্দাবৃত্তি
চীনের পক্ষে গোয়েন্দাবৃত্তির অভিযোগে যুক্তরাষ্ট্রের একজন পুলিশ কর্মকর্তাকে গ্রেফতার করা হয়েছে। মঙ্গলবার গ্রেফতারের পর এরইমধ্যে তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। বাইমাডাজে আঙওয়াং নামের অভিযুক্ত ওই কর্মকর্তা নিউ ইয়র্কের পুলিশ বিভাগে কর্মরত ছিলেন বলে জানা গেছে। তিব্বতে জন্মগ্রহণকারী বাইমাডাজে আঙওয়াংয়ের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে যে, তিনি নিউইয়র্কে থাকা চীনের নাগরিকদের কর্মকাÐের তথ্য পাচার করতেন। এছাড়া তিব্বতি স¤প্রদায়ের মধ্যে গোপনে তথ্য দিতে পারে, এমন সম্ভাব্য ব্যক্তিদের শনাক্ত করার কাজ করতেন। বিবিসি।

টুইনডেমিক আতঙ্ক
মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজের পরিসংখ্যান অনুযায়ী, দেশটিতে করেনাভাইরাসে মৃত্যুর সংখ্যা এরইমধ্যে ২ লাখ অতিক্রম করেছে। এদিকে গ্রীষ্ম বিদায় নিয়ে আসছে শীত; যুক্তরাষ্ট্রে যা ‘ফ্লু সিজন’ নামে পরিচিত। কোভিড পরিস্থিতির সঙ্গে আসন্ন এই ফ্লু সিজনকে মিলিয়ে বিশেষজ্ঞরা একে ‘টুইনডেমিক সিচুয়েশন’আখ্যা দিয়েছেন। এক বিজ্ঞপ্তিতে জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয় বলছে, যুক্তরাষ্ট্রসহ বাদবাকী বিশ্বের প্রায় ৩ কোটি মানুষ যখন করোনাভাইরাসে আক্রান্ত, ইতোমধ্যেই যখন প্রায় ১০ লাখ মানুষকে আমরা হারিয়েছে, ঠিক তখনই আমরা আরেকটি ভয়ঙ্কর পরিস্থিতির মুখোমুখি: তা হলো সিজনাল ফ্লু। সিএনএন।
বন্দি বিনিময়

ওয়াশিংটন-তেহরানের মধ্যে উত্তেজনা চললেও যুক্তরাষ্ট্রের সঙ্গে বন্দি বিনিময়ে প্রস্তুত থাকার কথা জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ। সোমবার নিউ ইয়র্ক ভিত্তিক থিংকট্যাংক কাউন্সিল অন ফরেন রিলেশন্সের সঙ্গে এক ভার্চুয়াল আলাপচারিতায় একথা জানান তিনি। ছয় বিশ্ব শক্তির সঙ্গে ইরানের স্বাক্ষরিত পারমাণবিক চুক্তি থেকে ২০১৮ সালে যুক্তরাষ্ট্র বের হয়ে গিয়ে তেহরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল শুরু করলে দুই দেশের সম্পর্কে নতুন করে টানাপোড়েন শুরু হয়। তা সত্তে¡ও ইতোমধ্যে দুই দফা বন্দি বিনিময় করেছে দেশ দুটি। রয়টার্স।

৯০ তিমির মৃত্যু
অস্ট্রেলিয়ার তাসমানিয়া দ্বীপের উপক‚লে আটকা পড়া ২৭০টি তিমির মধ্যে ৯০টির মৃত্যু হয়েছে। উদ্ধারকারীরা জানিয়েছেন, আরও অনেকগুলো তিমি মৃত্যুর পথে রয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। তাসমানিয়ার পশ্চিম উপক‚লে বহু সংখ্যক তিমির আটকা পড়ার ঘটনাটি সোমবার প্রকাশ পায়। ওই পাইলট তিমিগুলোর মধ্যে যেগুলো এখনও বেঁচে আছে তাদের রক্ষার চেষ্টা করছেন জীববিজ্ঞানীরা। এতে কয়েকদিন লেগে যেতে পারে। কী কারণে তিমিগুলো তীরে চলে এসেছে তা জানা যায়নি। বিবিসি।


অধিকার
আত্মরক্ষার্থে ‘হয়রানি এবং হুমকি’র জবাব দেওয়ার অধিকার রয়েছে তাইওয়ানের সশস্ত্রবাহিনীর। কয়েক সপ্তাহ ধরে চীন ও তাইওয়ানের সম্পর্ক তিক্ততর হয়েছে। চীন জানিয়েছে, গণতান্ত্রিক সরকার পরিচালিত তাইওয়ান তাদের নিজস্ব অঞ্চল। প্রয়োজন হলে তারা এটি দখল করে নেবে। রোববার তাইওয়ানের প্রেসিডেন্ট বলেছেন, ‘আমরা তাইওয়ান প্রণালিতে যা দেখছি তা শুধু ওখানেই সীমাবদ্ধ নয়, এই পুরো অঞ্চলটিতেই একই অবস্থা। চীনের সা¤প্রতিক সামরিক কার্যক্রম বিশেষ গত কয়েকদিনের পরিস্থিতি তাইওয়ানের জন্য মৌখিক ও সামরিক হুমকি।’ রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন