শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০২০, ১২:১০ এএম

হামলা বাড়ছে
ইরাকে করোনাভাইরাস সংক্রমণ বাড়তে থাকার সঙ্গে সঙ্গে উত্তরোত্তর সহিংসতার শিকার হচ্ছেন চিকিৎসকরা। মারা যাওয়া এক করোনাভাইরাস রোগীর স্বজনদের মারধরের শিকার এমন একজন চিকিৎসক হচ্ছেন তারিক আল-শেইবানি। মারের চোটে অচেতন হয়ে পড়েছিলেন ৪৭ বছরের বয়সী এই চিকিৎসক। ইরাকের দক্ষিণের নগরী নাজাফের আল-আমল হাসপাতালের পরিচালক তিনি। দুই ঘণ্টা পর নগরীর অন্য একটি ক্লিনিকে শেইবানির জ্ঞান ফেরে। আঘাতে আঘাতে তার সারা শরীরে কালশিরা পড়ে গিয়েছিল। বিবিসি।


নিজেদের ভুলে
নিজেদের ভুলবশত ছোঁড়া গুলিতে অত্যাধুনিক সু-৩০ যুদ্ধবিমান গুলি করে ভ‚পাতিত করলো রাশিয়া। এতে বিমানটি পুরোপুরি বিধ্বস্ত হয়েছে। যদিও অল্পের জন্য বেঁচে গেলেন দুই পাইলট। রুশ কর্তৃপক্ষ জানায়, মধ্য রাশিয়ার টিভা অঞ্চলে সামরিক মহড়া চালাকালীন একটি যুদ্ধবিমান থেকে গুলি ছুঁড়লে মুহূর্তেই আগুন ধরে যায় সু-৩০ বিমানে। এসময় দ্রæত বের হয়ে যান দুই পাইলট। ড্রোন ক্যামেরার ভিডিও দেখা যায়, বিধ্বস্ত বিমানের আগুন নেভানোর চেষ্টা করছেন দমকল কর্মীরা। ২০১২ সালে যুদ্ধ বিমানটি কিনতে খরচ হয় ৫ কোটি মার্কিন ডলার। আরটি।


১৫০ ভুয়া অ্যাকাউন্ট
চীনের সঙ্গে যুক্ত এমন কমপক্ষে দেড়শ ভুয়া একাউন্ট বন্ধ করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। অভিযোগ আছে, এসব একাউন্ট ব্যবহারকারী সমন্বয়ের মাধ্যমে রাজনৈতিক আলোচনায় হস্তক্ষেপ করতো। তাদের অনেকেই চীনা স্বার্থকে সমর্থন করতো। আবার কেউ কেউ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে পোস্ট দিয়েছে। চীন থেকে পরিচালিত হয় এসব ভুয়া একাউন্ট। এ বিষয়টি দ্বিতীয়বারের মতো শনাক্ত করতে সক্ষম হয়েছে ফেসবুক। এসব একাউন্ট যে গ্রæপের বা নেটওয়ার্কের তার অনুসারী প্রায় এক লাখ ৩০ হাজার। যদিও তাদের অল্প কিছু সংখ্যক অবস্থান করেন যুক্তরাষ্ট্রে। বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন