শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইরানের সাথে সম্পর্ক ছিন্ন করার দিনই সোমালিয়াকে সউদী অনুদান

প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মধ্যপ্রাচ্যে সউদী আর ইরানের মধ্যে চলছে ক্ষমতা প্রদর্শন ও প্রভাব বিস্তারের লড়াই। সহিংসতা উস্কে দেয়ার অভিযোগে এ মাসের শুরুতে সউদী আরব এক শিয়া ধর্মীয় নেতার মৃত্যুদ- কার্যকর করে। এর প্রতিবাদে ইরানে সউদী দূতাবাসে আগুন দেয় কট্টরপন্থী শিয়া বিক্ষোভকারীরা। দূতাবাসে হামলার ঘটনার পরপরই ইরানের সাথে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সউদী। দেশটিকে অনুসরণ করে একে একে মধ্যপ্রাচ্য ও আফ্রিকার বেশ কয়েকটি দেশও ইরানের বিভিন্ন মাত্রায় কূটনৈতিক সম্পর্ক ছেদ করে।

অন্যদের মত আফ্রিকার দেশ সোমালিয়া ইরানের সাথে সম্পর্ক ঘুচিয়ে দেয় গত ৭ জানুয়ারি। আর এ দিনই সউদী আরবের পক্ষ থেকে ৫০ মিলিয়ন ডলার (প্রায় ৪০০ কোটি টাকা) অনুদান প্রদানের আশ্বাস দেয়া হয়। গতকাল রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। আফ্রিকার আরেক দেশ কেনিয়ার সউদী দূতাবাস থেকে এই আশ্বাসের কথা লিখিতভাবে জানানো হয় সোমালিয়াকে। রয়টার্স সেই লিখিত ডকুমেন্টটি সংগ্রহ করেছে।
তবে সোমালিয়া সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, সউদী আরব বহু আগে থেকে সোমালিয়াকে আর্থিকভাবে সহায়তা করে আসছে। এর সাথে ইরানের সাথে সম্পর্ক ছিন্ন করার কোনো সংযোগ নেই। অন্যদিকে সউদী পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে কোনো মন্তব্য করেনি। তেহরানের সাথে সম্পর্ক ছিন্ন করার কারণ হিসেবে মোগাদিসু বলেছিল, দেশটির আভ্যন্তরীণ বিষয়াদিতে ইরানের নাক গলানোর কারণে এবং সোমালিয়ার নিরাপত্তার জন্য হুমকি হয়ে উঠায় তারা সম্পর্ক ছিন্ন করেছে। সোমালিয়ার অর্থমন্ত্রী মোহাম্মদ আদেন ইব্রাহীম বলেছেন, সউদীর সাথে আমাদের সম্পর্ক সবে শুরু হয়েছে ব্যাপারটা তেমন নয়। এটা দীর্ঘদিনের সম্পর্ক। কোনো ধরনের অনুদানের সাথে ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার কোনো সংযোগ নেই।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন