শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৭ এএম

লিবিয়ায় তেল উৎপাদন
লিবিয়ার তিনটি তেল বন্দরে তেল উৎপাদন শুরু হয়েছে। দেশটির প্রধান তিনটি তেল বন্দরে তেল উৎপাদন শুরু হয়েছে । লিবিয়ার বিবদমান দুটি পক্ষের শান্তি চুক্তির পুরো শর্ত হচ্ছে, তেল উৎপাদন পুনরায় শুরু করা। তবে দেশটি কিছু অঞ্চলে এখনো বিক্ষিপ্ত সংঘাত চলছে। জাতিসংঘ সমর্থিত লিবীয় সরকার প্রধান, ফয়েজ আল সাররাজ বলেছেন, চুক্তির শর্ত মোতাবেক, বন্দর পুনরায় চালু করতে হবে, বিদেশী মিলিশিয়াদের নিজ নিজ দেশে ফিরে যেতে হবে এবং লিবিয়ার নৌ-বন্দর ও তেল স্থাপনা চালু করতে হবে। তিনি বলেন তেল উৎপাদন বন্ধ থাকায়, লিবিয়ার ৯০০ কোটি ডলার ক্ষতি হয়েছে। ভয়েস অব আমেরিকা।


ঝুঁকিতে মাদ্রিদ
মহামারি করোনাভাইরাসের মারাত্মক ঝুঁকিতে রয়েছে স্পেনের রাজধানী মাদ্রিদ। শনিবার দেশটির স্বাস্থ্যমন্ত্রী সালভাদর ইলা এমনটাই জানিয়েছেন। যদিও সংক্রমণ রুখতে মাদ্রিদে কড়াকাড়ি আরোপ করা হয়েছে শুক্রবার। কিন্তু স্বাস্থ্যমন্ত্রী মনে করছেন করোনা রোখার জন্য এটা যথেষ্ট নয়। তিনি আংশিক হলেও লকডাউন ঘোষণার পক্ষে। তিনি বলেছেন, ‘দৃঢ় প্রতিজ্ঞার সঙ্গে মহামারি রোখার এখনই সময়। জনগণের জন্য মারাত্মক ঝুঁকি অপেক্ষা করছে। মাদ্রিদের পার্শ্ববর্তী অঞ্চলের জন্যও। আমাদেরকে সবার আগে জনগণের স্বাস্থ্যের কথা ভাবতে হবে। পুরো শহর জুড়ে আংশিক হলেও লকডাউন ঘোষণা করুন।’ বিবিসি।


ভ‚মিকম্প দ.আফ্রিকায়
শক্তিশালী ভ‚মিকম্প আঘাত হেনেছে দক্ষিণ আফ্রিকায়। শনিবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ১০ মিনিটের দিকে এ ভ‚কম্পন অনুভ‚ত হয়। যুক্তরাষ্ট্র ভিত্তিক ভ‚তাত্তি¡ক জরিপ (ইউএসজিএস) সংস্থা জানিয়েছে, ছয় দশমিক দুই মাত্রায় নিয়ে আঘাত হানে ভ‚মিকম্পটি। এছাড়া এর গভীরতা ছিল ১০ কিলোমিটার। তবে ভ‚মিকম্পে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে, তা এখনো জানা যায়নি। রয়টার্স।


হটস্পট বার্নলে
ইংল্যান্ডে এখন করোনা ভাইরাসের নতুন হটস্পট হয়ে উঠেছে বার্নলে। গত সাত দিনে সেখানে নতুন করে আক্রান্ত হয়েছেন ২২৮ জন। এতে গড়ে সেখানে প্রতি এক লাখ মানুষে আক্রান্তের হার ২৫৬.৪। দ্বিতীয় অবস্থানে রয়েছে লিভারপুল। সেখানে আক্রান্তের হার ১৩১.১ থেকে বেড়ে দাঁড়িয়েছে ২৪৩.৮ ভাগে। নতুন করে লিভারপুরে আক্রান্ত হয়েছেন ১২১৪ জন। তৃতীয় অবস্থানে রয়েছে নোজলে। সেখানে আক্রান্তের হার ১৩২.৬ থেকে বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ২৪১.৯। নতুন সংক্রমিতের সংখ্যা ৩৬৫। ইংল্যান্ডের স্থানীয় কর্তৃপক্ষের হিসাব অনুযায়ী ২৩ শে সেপ্টেম্বর পর্যন্ত সাত দিনের পরীক্ষার ওপর ভিত্তি করে এই ক্রম নির্ধারণ করা হয়েছে। অনলাইন ডেইলি মেইল।


ভার্চুয়াল সমাবর্তন
করোনা ভাইরাস সংক্রমণের কারণে এবার গ্রাজুয়েশন সমাবর্তন ভার্চুয়াল মাধ্যমে আয়োজন করছে জিম্বাবুয়ের বিভিন্ন বিশ্ববিদ্যালয়। তবে মূল অনুষ্ঠানস্থলে উপস্থিত থাকবেন হাতেগোনা কিছু গ্রাজুয়েট। বাকিরা বাসায় বসে পরিবারকে নিয়ে তাতে যোগ দেবেন। এতে বলা হয়, গত বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি বিবৃতি দিয়েছে চিনহোয়ি ইউনিভার্সিটি অব টেকনোলজি (সিইউটি)। তাতে জানানো হয়েছে, ২০২০ সালে যেসব গ্রাজুয়েট তাদের কোর্স সম্পন্ন করেছেন তাদের মধ্যে শুধু ডক্টর অব ফিলোসফি, মাস্টার অব ফিলোসফি, মাস্টার অব সায়েন্স (ডিস্টিংশনসহ) এবং আন্ডার গ্রাজুয়েট- এসব ক্যাটেগরিতে প্রথম বিভাগ পেয়েছেন যারা, তাদেরকেই এ বছর অনুষ্ঠানে সরাসরি উপস্থিত থাকতে বলা হয়েছে। অনলাইন সানডে নিউজ।


দ্বারপ্রান্তে ফ্লোরিডা
যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের ওকালায় কোভিড-১৯ আক্রান্ত রোগীদের ওপর নতুন এক ধরনের চিকিৎসা চালানো হচ্ছে। এ চিকিৎসায় অনেকটাই সাফল্যের কাছাকাছি আছেন বলে মনে করছেন চিকিৎসকরা। কারণ ইতোমধ্যেই বেশ ভালো ফলাফল পেয়েছেন তারা। ওকালার অ্যাডভেন্টহেলথের কর্মকর্তারা জানিয়েছেন, প্রাণঘাতী করোনাভাইরাসের চিকিৎসায় তারা যে নতুন চিকিৎসা পদ্ধতি ব্যবহার শুরু করেছেন তা সাফল্য অর্জনের দ্বারপ্রান্তে রয়েছে। আইসিএএম নামের একটি নতুন চিকিৎসা শুরু করেছেন তারা। নিউ ইয়র্ক টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন