ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

লাইফস্টাইল

মেদবহুলে দুঃসংবাদ

ভ্যাকসিন গবেষণায় নতুন তথ্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২০, ১২:০৫ এএম

করোনাভাইরাসের ভ্যাকসিন সম্ভবত কিছুদিনের মধ্যেই চলে আসবে। একাধিক ভ্যাকসিনের পরীক্ষা মানবদেহে চলছে। রাশিয়ার ভ্যাকসিন যে কার্যকর গণমাধ্যমে সে খবর এসেছে। ভ্যাকসিন তৈরির দৌড় অনেক দেশে চলছে। কিন্তু আশারবাণীর মধ্যেই গবেষকরা অন্য ধরনের শঙ্কার কথা বলছেন। আর তা হচ্ছে স্থ‚লকায় মানুষদের শরীরে হয়তো করোনার ভ্যাকসিন কাজ করবে না।
নতুন গবেষণায় দেখা গেছে, করোনার ভ্যাকসিন স্থ‚লকায় বা মেদবহুল ব্যক্তির শরীরে কাজ না করার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। এমনকি একজন মোটা মানুষের কোভিড-১৯’এ মৃত্যুর আশঙ্কা অন্য মানুষের তুলনায় ৪৮ শতাংশ বেশি। ইউএস নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয় কমিশন (ইউএনসি) মার্কিন যুক্তরাষ্ট্র, চিন, ফ্রান্স ও ইতালিসহ নানা দেশ থেকে সংগ্রহ করা তথ্য বিশ্লেষণ করে গবেষকরা এই কথা জানিয়েছে।
সমীক্ষা অনুসারে, কোভিড -১৯’র কারণে স্থ‚ল ব্যক্তিদের ১১৩ শতাংশ বেশি হাসপাতালে ভর্তি হওয়ার সম্ভাবনা রয়েছে। তাদের ইনটেনসিভ কেয়ারে থাকার সম্ভাবনা ৭৪ শতাংশ বেশি ও মারা যাওয়ার আশঙ্কা প্রায় ৪৮ শতাংশ বেশি রয়েছে। এই বিষয়ে গবেষণাকারী দলের প্রধান ইউএস নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয় কমিশনের অধ্যাপক ব্যারি পপকিন ব্রিটিশ সংবাদপত্র দ্য গার্ডিয়ানকে বলেছেন, ‘করোনা সংক্রমণের ক্ষেত্রে মোটা মানুষদের যতটা বিপদের আশঙ্কা আছে বলে আমরা ভেবেছিলাম, আসলে সমস্যা তার থেকেও গুরুতর। মেদবহুল ব্যক্তিদের শরীরে করোনা ভ্যাকসিন যদি কাজই না করে, তাহলে এটা সত্যিই উদ্বেগজনক।’ তিনি আরো বলেন, ‘আমরা জানি করোনার ভ্যাকসিন স্থ‚ল লোকের উপর ইতিবাচক প্রভাব ফেলবে। তবে সার্স ভ্যাকসিন ও ফ্লু ভ্যাকসিনের পরীক্ষা থেকে আমাদের সন্দেহ অন্যের তুলনায় স্থুলদের শরীরে এর প্রভাব কম হবে।’
ঘটনা হল স্থ‚লতা হৃদরোগ, টাইপ ২ ডায়াবেটিস, ইনসুলিন প্রতিরোধের এবং প্রদাহের ঝুঁকি বাড়িয়ে দেয়। আর সবগুলো রোগই করোনায় সংক্রমিত হওয়া আশঙ্কা আরও বাড়ায়। সেই কারণের মেদবহুল ব্যক্তিদের করোনার আশঙ্কা অন্যদের থেকে বেশি।
স্থ‚লকায় ব্যক্তিদের সিøপ অ্যাপনিয়ার মতো শারীরিক অসুস্থতার ঝুঁকি বেশি থাকে যা পালমোনারি হাইপারটেনশন বাড়িয়ে তোলে। বর্তমানে ইংল্যান্ডে ২৭ শতাংশ ও আমেরিকায় ৪০ শতাংশের বেশি প্রাপ্তবয়স্করা স্থ‚লকায়। স্থ‚ল শরীরের সমস্যা বিবেচনা করে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন এই বছরের শুরুতে একটি জাতীয় স্থ‚লত্ব প্রতিরোধ ব্যবস্থা চালু করেছেন। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন