শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ডোনাল্ড ট্রাম্পের শারীরিক অবস্থা নিয়ে ধোঁয়াশা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২০, ৭:১৮ পিএম

করোনাভাইরাসে আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শারীরিক অবস্থা নিয়ে ধোঁয়াশার সৃষ্টি হয়েছে। শনিবার হাসপাতাল থেকেই একটি ভিডিও নিজের ট্যুইটারে পোস্ট করেছেন মার্কিন প্রেসিডেন্ট। সেখানে তিনি জানান, আগের চেয়ে ভালো বোধ করছেন কিন্তু আগামী কয়েকদির তার করোনা চিকিৎসার জন্য ‘সত্যিকারের পরীক্ষা’। কিন্তু, তার বক্তব্যের সাথে হোয়াইট হাউসের দেয়া বক্তব্য মিলছে না। ফলে, বিভ্রান্তির সৃষ্টি হয়েছে।

মেরিল্যান্ডের ওয়াল্টার রিড ন্যাশনাল মিলিটারি মেডিক্যাল সেন্টারে শুক্রবার থেকে চিকিৎসাধীন রয়েছেন তিনি। শনিবার পোস্ট করা চার মিনিটের ভিডিওতে ওয়াল্টার রিডের মেডিক্যাল টিমকে তিনি ধন্যবাদ জানান ডোনাল্ড ট্রাম্প। তাকে দ্রুত সুস্থ করে তুলতে চিকিৎসকরা চেষ্টার কোনও ত্রæটি রাখছেন না বলে জানান তিনি। আরোগ্য কামনা করে শুভেচ্ছা জানানোয় মার্কিন নাগরিকদেরও তিনি ধন্যবাদ জ্ঞাপন করেছেন। ভিডিও বার্তায় ট্রাম্প জানান, তিনি তাড়াতাড়ি ফিরে আসবেন। নির্বাচনী প্রচার শুরু করবেন। কিন্তু, তার ‘আসল পরীক্ষা’ সামনে। তার কথায়, ‘আমি সুস্থ বোধ করতে শুরু করেছি।’ কিন্তু, সামনের দিনগুলিতে কী অপেক্ষা করে আছে, তা নিয়ে আশঙ্কা ব্যক্ত করেন। বলেন, ‘এটাই হল আসল পরীক্ষা। সামনের কয়েকটা দিনে কী ঘটে, আমরা দেখতে পাব।’

তবে হোয়াইট হাউসের চিফ অফ স্টাফ মার্ক ম্যাডোস তার পরেই সাংবাদিকদের ব্রিফ করে জানিয়েছেন যে, ট্রাম্প শুক্রবার ‘অত্যন্ত উদ্বেগজনক’ সময় পার করেছেন এবং পরবর্তী ৪৮ ঘণ্টা তার জন্য খুবই ‘আশঙ্কাজনক’। বিভ্রান্তি আরও বাড়িয়ে, প্রেসিডেন্টের ব্যক্তিগত চিকিৎসক শন কনলি বলেন, ট্রাম্পের জ্বর নেই। অক্সিজেন দিতে হচ্ছে না এবং তার শ্বাস নিতেও কোন সমস্যা হচ্ছে না। প্রথমবার মাস্ক এবং সাদা গাউন পরে শনিবার সংবাদিক সম্মেলনে আসেন মার্কিন প্রেসিডেন্টের ব্যক্তিগত চিকিৎসক।

হাসপাতাল সূত্রের খবর, সামান্য জ্বর-সর্দি রয়েছে ট্রাম্পের। নাক বন্ধ। কিন্তু তার বয়স যে হেতু ৭৪, সঙ্গে ওবেসিটিও রয়েছে, তাই বিশেষজ্ঞদের একাংশ কিছুটা হলেও চিন্তিত। হোয়াইট হাউসে কিছুক্ষণ দিতে হলেও হাসপাতালে এখনও তাকে অক্সিজেন-সাপোর্ট দিতে হয়নি বলে খবর। অ্যান্টি-ভাইরাল রেমডেসিভিয়ার অবশ্য চালু হয়ে গিয়েছে। দেয়া হচ্ছে ভিটামিট ডি, জিঙ্ক, ফ্যামোটিডিন, অ্যাসপিরিন। হাসপাতালে আসার পর এখন পর্যন্ত ট্রাম্পকে অক্সিজেন দিতে হয়নি জানিয়েছেন হোয়াইট হাউসের চিকিৎসক কনলি। তিনি জানান, প্রেসিডেন্টের শারীরিক অবস্থার উন্নতিতে তিনি এবং তার দল সন্তুষ্ট।

এদিকে, মার্কিন প্রেসিডেন্টের দ্রুত আরোগ্য কামনা করে বার্তা দেন চীনের প্রেসিডেন্ট শি চিনফিং। ট্রাম্পের সুস্থতা কামনা করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, বিল ক্লিন্টন থেকে শুরু করে এ বারের প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেনও। গত বৃহস্পতিবারই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের কোভিড রিপোর্ট পজিটিভ আসে। ক্লান্তি বোধ করায় তার কয়েক ঘণ্টার মার্কিন প্রেসিডেন্টকে হাসপাতালে ভর্তির ব্যবস্থা করতে হয়। তবে মেলানিয়া ট্রাম্পের মৃদু উপসর্গ রয়েছে। এদিকে, শনিবার ট্রাম্পের প্রচার ম্যানেজার বিল স্টেপিয়েনেরও কোভিড ধরা পড়েছে। তিনি এখন বাড়িতে কোয়ারেন্টিনে থেকে অফিসিয়াল কাজকর্ম করবেন। সূত্র : হাফিংটনপোস্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Jack Ali ৪ অক্টোবর, ২০২০, ৮:৪৮ পিএম says : 0
May Allah wipe out all the Zalem government including Bangladesh by corona virus. Ameen
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন