ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ১৬ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চলতি বছরের নোবেল পুরস্কার ঘোষণা শুরু হচ্ছে আজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২০, ১২:৪৮ পিএম

চিকিৎসাশাস্ত্র দিয়ে চলতি বছরের নোবেল পুরস্কার ঘোষণা শুরু হচ্ছে আজ সোমবার থেকে। সুইডেনের রাজধানী স্টকহোমে আজ বাংলাদেশ সময় সাড়ে ৩টায় ঘোষণা করা হবে চিকিৎসাশাস্ত্রে নোবেলজয়ীর নাম। আগামীকাল মঙ্গলবার পদার্থবিজ্ঞান, বুধবার রসায়ন, বৃহস্পতিবার সাহিত্য, শুক্রবার শান্তি ও পরের সোমবার অর্থনীতিতে নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হবে। এর মধ্যে শুধু শান্তির নোবেল পুরস্কার ঘোষণা করা হয় নরওয়ে থেকে।
সুইডেন ও নরওয়েজিয়ান নোবেল কমিটির দেওয়া বিষয়ভিত্তিক এই পুরস্কার বিশ্বের সবচেয়ে দামি ও সম্মানজনক পুরস্কার হিসেবে বিবেচিত হচ্ছে এক শ বছরের বেশি সময় ধরে। বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদান ও কৃতিত্বের স্বীকৃতি হিসেবে ১৯০১ সাল থেকে এই পুরস্কার দেওয়া হচ্ছে। এই পুরস্কারের জনক বিশ্বখ্যাত বিজ্ঞানী আলফ্রেড নোবেল। তাঁর উইলে পাঁচটি বিষয়ে পুরস্কারের কথা উল্লেখ থাকলেও অর্থনীতিতে পুরস্কার দেওয়ার কথা তিনি বলে যাননি। ১৯৬৮ সালে ‘দ্য ব্যাংক অব সুইডেনের’ এক বিশেষ সিদ্ধান্তে অর্থনীতিতে পুরস্কার প্রদানের কথা ঘোষণা করা হয়।
গত ২৪ সেপ্টেম্বর নোবেল ফাউন্ডেশনের প্রধান লারস হেইকেনস্টেন এক ঘোষণায় জানান, চলতি বছর থেকে নোবেল পুরস্কারের প্রাইজমানির পরিমাণ এক মিলিয়ন সুইডিশ ক্রোনার বাড়ানো হয়েছে। এই ঘোষণার ফলে নোবেল পুরস্কারের অর্থমূল্য ১০ মিলিয়ন সুইডিশ ক্রোনারে ফিরে এলো।
প্রথা অনুযায়ী, আগামী ১০ ডিসেম্বর আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে স্টকহোমে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীদের হাতে ১০ মিলিয়ন সুইডিশ ক্রোনার, একটি মানপত্র ও একটি স্বর্ণপদক প্রদানের কথা থাকলেও কভিড-১৯ মহামারির কারণে এ বছর সব অনুষ্ঠান বাতিল করা হয়েছে। এ বছর স্টকহোমের কনসার্ট হলে আসবেন না কোনো নোবেলজয়ী। সুইডেনের রাজা কার্ল গুস্তভ কারো গলায় পরাবেন না নোবেল পুরস্কারের সোনালি পদক।
নোবেল ফাউন্ডেশন জানিয়েছে, ডিসেম্বরে নোবেল পুরস্কার প্রদানের রাজকীয় অনুষ্ঠানটি বাতিল করা হয়েছে। তবে নোবেলজয়ীরা তাঁদের নিজ নিজ দেশে বসেই ওয়েবিনারে অংশগ্রহণের মাধ্যমে ভার্চুয়াল নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অংশ নিতে পারবেন। নোবেলজয়ীদের হাতে পুরস্কারের অর্থ, মানপত্র ও স্বর্ণপদক পৌঁছে দেওয়া হবে। সূত্র : স্টকহোম, এপি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন