শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতে প্রতি ৪ মিনিটে ১ জন নারীর স্তন ক্যান্সার ধরা পড়ছে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২০, ১:০৫ পিএম

প্রাণঘাতী করোনা মহামারির এই অসময়ে বিশ্বের বিভিন্ন দেশে অক্টোবর মাসজুড়ে পালন করা হচ্ছে স্তন ক্যান্সার সচেতনতা মাস। আর এর মাঝেই খবর প্রকাশিত হয়েছে, ভারতে প্রতি ৪ মিনিটে ১ জন নারীর স্তন ক্যান্সার শনাক্ত হচ্ছে, প্রতি ১৩ মিনিটে এই ক্যান্সারে আক্রান্ত একজন জন মারা যাচ্ছে।

বিশেষজ্ঞরা বলছেন, প্রাথমিক অবস্থায় রোগ ধরা পড়লে ও সঠিক চিকিৎসা করলে মৃত্যুহার অনেকাংশে কমিয়ে দেওয়া যায়। সেই কারণেই স্তন ক্যান্সার সচেতনতা মাসে জোর দেওয়া হয়েছে দ্রুত রোগ নির্ণয়ের ওপর।
স্তন ক্যান্সারে আক্রান্ত নারীদের মৃত্যুর হার ৫০ শতাংশ। এর অন্যতম কারণ, রোগ যখন ডালপালা বিস্তার করে শরীরে ছড়িয়ে পড়ে বেশিরভাগ মেয়ের তখনই হুঁশ হয়। সঙ্কোচ কাটিয়ে ছুটে যান ডাক্তারের কাছে। পরে চিকিৎসকরা আধুনিক চিকিৎসা বিজ্ঞানের সবগুলো হাতিয়ার নিয়ে ঝাঁপিয়ে পড়েও শেষ রক্ষা করতে পারেন না।
ভারতে বেশিরভাগ মা-বোনেরা সঙ্কোচের কারণে স্তন সংক্রান্ত সমস্যা হলে চিকিৎসকের কাছে যেতে দ্বিধা করে। আর এ কারণে ভারতের নারীরা পর্যায় ৩ ও পর্যায় ৪ এ গিয়ে স্তন ক্যান্সারে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞদের হিসেবে প্রতি বছর প্রায় ১৪ লাখ নারী নতুন করে স্তন ক্যান্সারে আক্রান্ত হচ্ছে এবং চার লাখ ৫৮ হাজার নারী মারা যাচ্ছে।
চিকিৎসা বিজ্ঞানীরা একমত যে, স্তন ক্যান্সার এমন এক অসুখ যা প্রাথমিক অবস্থায় ধরা পড়লে বেশিরভাগ ক্ষেত্রেই পুরোপুরি সারিয়ে তোলা যায়। দ্বিতীয় পর্যায়ে ধরা পড়লে ৬০ শতাংশ ও তৃতীয় পর্যায়ে ৩০ শতাংশ রোগীকে সুস্থ করে তোলা যায়। সূত্র : এনডিটিভি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন