সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এবারও চিকিৎসায় নোবেল জিতলেন দুই মার্কিন ও এক ব্রিটিশ বিজ্ঞানী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২০, ৪:৩৫ পিএম | আপডেট : ৬:১৪ পিএম, ৫ অক্টোবর, ২০২০

বিরল হেপাটাইটিস সি ভাইরাস আবিষ্কারের জন্যে যৌথভাবে দুই আমেরিকান এবং একজন ব্রিটিশ বিজ্ঞানী চিকিৎসায় নোবেল পুরষ্কার পেয়েছেন। স্টকহোমের কারোলিনস্কা ইনস্টিটিউট থেকে নোবেল কমিটি বিজয়ীদের নাম ঘোষণা করেছে। তারা হলেন, মেরিল্যান্ডের ইউএস ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথের হার্ভে জে অল্টার, নিউইয়র্কের রকফেলার বিশ্ববিদ্যালয়ের চার্লস এম রাইস এবং কানাডার আলবার্টা বিশ্ববিদ্যালয়ের একজন ব্রিটিশ ভাইরোলজিস্ট মাইকেল হাফটন।

তিন কৃতীর নাম ঘোষণার সময়ে নোবেল জুরির তরফে জানানো হয়, ‘রক্তের মাধ্যমে সংক্রমিত হেপাটাইটিস সি-র বিরুদ্ধে লড়াইয়ের উপায় খুঁজে বের করার স্বীকৃতি জানানো হল এদের। সারা বিশ্বে এই হেপাটাইটিসের জন্যে মানুষের মধ্যে দেখা দিচ্ছে সিরোসিস এবং লিভারের ক্যানসার। তারা রক্ত পরীক্ষার মাধ্যমে এই ভাইরাস শনাক্ত করার পাশাপাশি ওষুধ আবিষ্কার করেছেন, যা লাখ লাখ মানুষের জীবন বাঁচিয়েছে।’ নোবেল বিজয়ীরা স্বীকৃতির পাশাপাশি অর্থপুরস্কার হিসেবে এক কোটি সুইডিশ ক্রোনা (৯ কোটি ৫১ লাখ টাকা) পাবেন বলে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়। আগামীকাল ৬ অক্টোবর পদার্থবিজ্ঞানে, ৭ অক্টোবর রসায়নে, ৮ অক্টোবর সাহিত্যে, ৯ অক্টোবর শান্তিতে এবং ১২ অক্টোবর অর্থনীতিতে নোবেল পুরস্কারজয়ী নাম ঘোষণা করা হবে।

পূর্বপরিকল্পনা অনুযায়ী এবার নোবেল পুরস্কারজয়ীদের নাম ঘোষণা করা হলো। তবে এখানেও করোনা মহামারির প্রভাব পড়েছে। অন্যান্য বছর যেমন ডিসেম্বরে জাঁকালো আয়োজনে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়, এবার তেমনটা হচ্ছে না। আগামী বছরের মধ্যেই করোনা মহামারি শেষ হবে বলে আশা করছে নোবেল কমিটি। আর তাই ২০২১ সালের নোবেল বিজয়ীদের সঙ্গে চলতি বছরের বিজয়ীদের পুরস্কারপ্রাপ্তি উদ্‌যাপনের আমন্ত্রণ জানানো হবে।

এর আগে, গত বছর প্রাণীর কোষ কীভাবে অক্সিজেনের প্রাপ্যতার সঙ্গে খাপ খাইয়ে নেয়, সেই রহস্যের কিনারা করে চিকিৎসায় নোবেল পান যুক্তরাষ্ট্রের উইলিয়াম জি কায়েলিন, যুক্তরাজ্যের স্যার পিটার জে র‌্যাডক্লিফ ও যুক্তরাষ্ট্রের গ্রেগ এল সেমেনজাভ। সূত্র: দ্য গার্ডিয়ান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন