শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সিরিয়ায় আইএস-বিরোধী যৌথ অভিযানের প্রস্তাব রাশিয়াকে

প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

পক্ষ বাছাইয়ের ব্যাপারে যুক্তরাষ্ট্রের প্রতি এরদোগানের আল্টিমেটাম
ইনকিলাব ডেস্ক : তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোগান বলেছেন, যুক্তরাষ্ট্রকে সিদ্ধান্ত নিতে হবে কার সঙ্গে সম্পর্ক রাখবে তারা। তুরস্কে অভ্যুত্থান চেষ্টায় অভিযুক্ত ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেনকে বেছে নেবে, না তুরস্কের সরকারের সাথে সম্পর্ক রাখবেন এ ব্যাপারে সিদ্ধান্ত নেয়ার আল্টিমেটাম দিয়েছেন তিনি। গত বুধবার আঙ্কারায় এক জনসমাবেশে এরদোগান বক্তব্য রাখছিলেন।
এই বিষয়ে শিগগিরই ওয়াশিংটনকে সিদ্ধান্তে আসতে হবে বলে উল্লেখ করেন তিনি। অপরদিকে, রাশিয়াকে সিরিয়ায় আইএস বিরোধী যৌথ অভিযানের প্রস্তাব দিয়েছে তুরস্ক। রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ও তুর্কি প্রেসিডেন্ট এরদোগানের মধ্যে অনুষ্ঠিত গুরুত্বপূর্ণ বৈঠকের পর এ আহ্বান জানানো হলো। খবরে বলা হয়, গত ১৫ জুলাই এক সেনা অভ্যুত্থান চেষ্টায় গুলেনের জড়িত থাকার প্রমাণ হিসেবে যুক্তরাষ্ট্রের কাছে প্রয়োজনীয় দলিলপত্র পাঠানো হয়েছে বলেও উল্লেখ করেন তুর্কি প্রেসিডেন্ট এরদোগান।
এদিকে, তুর্কি সংবাদ মাধ্যম জানিয়েছে, ন্যাটোর কার্যক্রমে যুক্তরাষ্ট্রে অবস্থান করা এক তুর্কি রিয়ার এডমিলার মার্কিন প্রশাসনের কাছে রাজনৈতিক আশ্রয় চেয়েছেন। তবে, যুক্তরাষ্ট্র এ বিষয়ে কী সিদ্ধান্ত নিয়েছে তা জানা যায়নি। এদিকে, সিরিয়ায় চলমান অভিযানে অনাকাক্সিক্ষত সংঘাত এড়াতে রাশিয়া ও তুরস্কের সামরিক বাহিনীর মধ্যে একটি জরুরি হটলাইন প্রতিষ্ঠা করতে সম্মত হয়েছে উভয় দেশ। অপর এক খবরে বলা হয়, তুরস্ক গত বৃহস্পতিবার সিরিয়ায় ইসলামিক স্টেট (আইএস) জিহাহিদের বিরুদ্ধে যৌথ অভিযান চালাতে রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ও তুর্কি প্রেসিডেন্টের মধ্যে বৈঠকের পর এ আহ্বান জানানো হলো বলে সংবাদ মাধ্যম জানিয়েছে। তুরস্কের বেসরকারি টেলিভিশন এনটিভিকে এক সরাসরি সাক্ষাৎকারে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগ্লু বলেন, আমরা বিস্তারিত আলোচনা করবো। আমরা রাশিয়াকে সবসময় দায়েশ (আইএস) বিরোধী যৌথ অভিযান চালাতে আহ্বান করেছি। তিনি বলেন, প্রস্তাবটি এখনো আলোচনার টেবিলে রয়েছে। বিবিসি, রয়টার্স।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন