বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

শব্দের পাঁচগুণ বেশি দ্রুতগতির যুদ্ধবিমান চীনের হাতে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২০, ১২:০৪ এএম

শব্দের গতির চেয়ে ৫ গুনেরও বেশি গতি সম্পন্ন ক্ষেপণাস্ত্র নিক্ষেপক বোমারু বিমান তথা হাইপারসনিক বিমানের সফল পরীক্ষা চালিয়েছে চীন। এটি মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে ভেদ করে পারমানবিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করতে সক্ষম। মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগনের কর্মকর্তারা এ সাফল্যের ব্যাপারে নিশ্চিত হওয়ার কথা জানিয়েছেন। চীনের তৈরি এ হাইপারসনিক গ্লাইড ভ্যাহিক্যাল সম্প্রতি পরীক্ষা করা হয়েছে এবং ডাব্লিউ-১৪ নামের এই বিমান সর্বোচ্চ গতির রেকর্ড সৃষ্টি করেছে বলেও জানিয়েছেন তারা।

চীনের কাছে আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র রয়েছে এবং এ দেশটি এই ক্ষেপণাস্ত্র গুলির গতি শব্দের গতির চেয়ে ১০ গুণ বৃদ্ধি করার লক্ষ্য নিয়েছে বলেও জানা গেছে। হাইপারসনিক গতি বলতে ঘণ্টায় ৩,৮৪০ মাইল থেকে ৭,৬৮০ মাইল পর্যন্ত বোঝায়। উল্লেখ্য, শব্দের গতিবেগ ঘণ্টায় ১,২৩৪ কিলোমিটার বা ৭৬৭ মাইল। মার্কিন বিমান বাহিনীর সাবেক কর্মকর্তা মার্ক স্ট্রোক জানিয়েছেন চিন মুলত দুই ধরনের হাইপারসনিক বিমান তৈরির চেষ্টা চালাচ্ছে। তিনি মনে করেন, এই ধরনের বিমানের গতি ৯,১২৭ মাইল পর্যন্ত হতে পারে এবং তা মার্কিন ক্ষেপণাস্ত্র ব্যবস্থাকে এড়াতে সক্ষম। চীন ছাড়াও বর্তমানে এই ধরনের ক্ষেপণাস্ত্র বিমান তৈরির চেষ্টায় রয়েছে আমেরিকা, ভারও ও রাশিয়া। সূত্র : কোলকাতা২৪।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Md Bipul Hosen ১০ অক্টোবর, ২০২০, ১:২৮ এএম says : 0
কেউ বলে কৃত্রিম কেউবা আবার প্রাকৃতিক কোনটা বিশ্বাস করি। So Very confused
Total Reply(0)
Md Tuhin ১০ অক্টোবর, ২০২০, ১:২৯ এএম says : 0
বহিঃবিশ্ব যাই বলুক তাদের কথায় কান না দিয়ে আমাদের চিনের সাথে সম্পর্কটা ভালো রাখা উচিত
Total Reply(0)
Mijanur Rahman ১০ অক্টোবর, ২০২০, ১:৩১ এএম says : 0
Bangladesh tv Chanelle giving Rong information to people . If this is not from chance lab why chana not agree to international investigation ?
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন