বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতে টানা তিনদিনের প্রবল বর্ষণে ৩০ জনের মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২০, ৪:৩২ পিএম

ভারতের দক্ষিণ-মধ্যাঞ্চলীয় রাজ্য তেলেঙ্গানায় গত কয়েকদিনের ভারি বৃষ্টিপাতে সৃষ্ট আকস্মিক বন্যায় কমপক্ষে ৩০ জনের প্রাণহানী ঘটেছে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, গত তিনদিনের প্রবল বর্ষণে জনজীবন পুরোপুরি বিপর্যস্ত হয়ে পড়েছে সেখানে। ডুবে গেছে অসংখ্য রাস্তা ও নিচু এলাকা। এমতাবস্থায় তেলেঙ্গানা সরকার, বুধবার ও বৃহস্পতিবার সব বেসরকারি অফিসে ছুটি ঘোষণা করেছে।
সরকারি নির্দেশনায় বলা হয়েছে- প্রয়োজনীয় নয় এমনকি পরিসেবার কাজে যুক্ত সংস্থাগুলোর অফিসও একইভাবে বন্ধ রাখা হয়েছে। সবাইকে বাসা থেকে কাজ করার পরামর্শ দিয়েছে প্রশাসন। খুব প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের হতে নিষেধ করা হচ্ছে।
বুধবার রাজ্যটির বিভিন্ন শহরের রাস্তা ডুবে নদীর রূপ নেয়, রাস্তায় থাকা গাড়ি ডুবে গিয়ে ঢলে ভেসে যায় ও ভবনগুলো পানিতে ডুবে যায়। শুধুমাত্র হায়দ্রাবাদ শহরেই এখন পর্যন্ত ১৫ জনের মৃত্যু হয়েছে, এদের মধ্যে দুই মাস বয়সী একটি শিশুও আছে।
দেশটির সেনাবাহিনী জানিয়েছে, নগরীর বান্ধলাগুডা এলাকায় ত্রাণ ও উদ্ধার কার্যক্রম পরিচালনার জন্য তাদের একটি কলাম মোতায়েন করা হয়েছে। সোমবার রাত থেকে তেলেঙ্গানায় বজ্রসহ ভারি বৃষ্টিপাত শুরু হয়ে পরবর্তী দুই দিন ধরে চলে, বুধবার অল্প সময়ের জন্য বৃষ্টি থামলেও রাতে ফের শুরু হয়।
হায়দ্রাবাদের বারকাস আবাসিক এলাকায় ঢলে এক লোককে ভেসে যেতে দেখা যায়। রাস্তার উঁচু অংশে আশ্রয় নিতে সক্ষম হওয়া দুই ব্যক্তি অসহায়ভাবে এই দৃশ্য দেখতে বাধ্য হন, তাকিয়ে থাকা ছাড়া তাদের আর কিছুই করার ছিল না। পরে পুলিশের সহায়তায় স্থানীয়রা ওই ব্যক্তিকে উদ্ধার করতে সক্ষম হন বলে জানিয়েছে বার্তা সংস্থা পিটিআই।
প্রবল বৃষ্টি ও জলবদ্ধতার মধ্যে অনেকগুলো বৈদ্যুতিক খুঁটি উপড়ে পড়ায় তেলেঙ্গানার বহু এলাকা বিদ্যুৎবিহীন হয়ে পড়ে। সতর্কতার কারণে অন্যান্য অংশেও বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা হয়।
রাজ্যটির হাজার হাজার একর জমির ফসল পানিতে তলিয়ে গেছে। ত্রাণ ও উদ্ধার অভিযানে সহায়তা করতে জাতীয় দুর্যোগ মোকাবেলা বাহিনী (এনডিআরএফ) ও সেনাবাহিনী, উভয়কে তলব করা হয়েছে। সূত্র : পিটিআই

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন