বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

শ্রীনগরে পৃথক মুজাহিদ হামলায় ৭ সেনা আহত

প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

কাশ্মীরের স্বাধীনতার উদ্দেশ্যে এবার পাকিস্তানের স্বাধীনতা দিবস উৎসর্গিত
ইনকিলাব ডেস্ক : ভারত-নিয়ন্ত্রিত আন্দোলন বিক্ষুব্ধ কাশ্মিরে স্বাধীনতাকামীদের গুলিতে দেশটির আধা সামরিক বাহিনীর অন্তত ৭ সেনা আহত হয়েছে। আহতদের মধ্যে তিনজনের অবস্থা গুরুতর বলে জানানো হয়। ভারতের কেন্দ্রীয় আধা সামরিক বাহিনী সিআরপি’র শীর্ষ কর্মকর্তা কে.কে. শর্মা জানান, গতকাল সোমবার ভারতের স্বাধীনতা দিবসের উৎসব চলাকালে কাশ্মিরের মুজাহিদরা দুই দফা হামলা চালায়। এর মধ্যে প্রথম হামলা চালানো হয় রাজধানী শ্রীনগরের নওহাট্টা উপকণ্ঠে মোতায়েন টহল বাহিনীর উপর। এ সময় ওই এলাকায় জারি করা কারফিউ বলবত রাখার জন্য সেনারা টহলে মোতায়েন ছিল। হামলা শুরু হলে উভয় পক্ষে তুমুল সংঘর্ষ বেঁধে যায়। এর পর দ্বিতীয় হামলা হয় শ্রীনগরের অপর প্রান্তের একটি এলাকায়। দুটি হামলায় কমপক্ষে ৭ সেনা আহত হয়েছে বলে তিনি স্বীকার করেন। আহতদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানানো হয়েছে।
পাকিস্তানের পত্রিকা ডনের খবরে বলা হয়, পাকিস্তানের স্বাধীনতা দিবসের ভারতের সীমান্তরক্ষী বাহিনীর সঙ্গে গোলাগুলি হয়েছে। ১৪ আগস্ট ব্রিটিশ সাম্রাজ্যের কাছ থেকে স্বাধীনতা পায় পাকিস্তান। যথাযোগ্য মর্যাদায় দেশটিতে দিবসটি উদযাপন করে দেশটি। এবার স্বাধীনতা দিবসকে কাশ্মীরীদের প্রতি উৎসর্গ করেছে পাকিস্তান। পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ (আইএসপিআর) পরিদপ্তর জানিয়েছে, স্বাধীনতা দিবসে লাইন অব কন্ট্রোলে (এলওসি) পাকিস্তানি সেনা ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) মধ্যে গোলাগুলি হয়েছে।
এক বিৃবতিতে পাকিস্তানের সেনা সূত্র থেকে জানানো হয়, রেওয়ালাকোটের কাছে নেজাপির সীমান্তে ভারতীয় বাহিনী বিনা উসকানিতে গুলি চালাতে শুরু করে। জবাবে পাকিস্তানি সেনারা গুলি চালায়। শনিবার দিবাগত রাত ২টা থেকে রোববার সকাল ৮টা ৩০ মিনিট পর্যন্ত চলে এ গোলাগুলি। এ গোলাগুলিতে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। বিবৃতিতে আরো বলা হয়, মর্টার ও ট্যাংকসহ ভারতীয় বাহিনী সব ধরনের ভারি অস্ত্র ব্যবহার করেছে। তাদের ছোড়া কয়েক রাউন্ড গুলি ও গোলা এলওসির কাছের আবাসিক এলাকায় আঘাত করে। এর জবাবে বিএসএফের বিরুদ্ধে পাকিস্তানি সেনারা যুদ্ধংদেহী প্রতিক্রিয়া দেখিয়েছে। ভারতের প্রতিরক্ষা মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল মনীষ মেহতা দাবি করেছেন, পুঞ্চ সেক্টরে পাকিস্তানি সেনারা বিনা উসকানিতে লাইন অব কন্ট্রোলে যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে। তিনি দাবি করেন, ভারতীয় সেনারা এর যথাযথ জবাব দিয়েছে। টাইমস অব ইন্ডিয়া অনলাইন জানিয়েছে, গত চার মাসে এই প্রথম এলওসিতে যুদ্ধবিরতি লঙ্ঘন হয়েছে। ২০০৩ সালে উভয় দেশ এলওসির ওপর যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষর করলেও দুই দেশ প্রায়ই তা ভঙ্গ করে। এপি, ডন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন