ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ক্যালিফোর্নিয়ায় ছড়িয়ে পড়ছে শক্তিশালী দাবানল, বিভীষিকাময় পরিস্থিতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২০, ৬:২৮ পিএম

ক্যালিফোর্নিয়ায় ছড়িয়ে পড়ছে শক্তিশালী দাবানল, বিভীষিকাময় পরিস্থিতিতে সেখান থেকে সরিয়ে নেয়া হলো লাখো মানুষকে।শুষ্ক আবহাওয়ার কারণে লস অ্যাঞ্জেলস থেকে ৬০ কিলোমিটার দূরে ইরভাইন এলাকার ফুটহিলে সোমবার ভোরে এ দাবানল সৃষ্টি হয়। প্রচণ্ড বাতাসের কারণে দ্রুত আগুন ছড়িয়ে পড়ছে। লস অ্যাঞ্জেলসে ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে ৬০ হাজার মানুষ। -আল জাজিরা, রয়টার্স, ওয়াশিংটন পোস্ট, গ্লোবাল ভিলেজ
ইরভাইন ও এর আশপাশের আরও ৯০ হাজার ৮০০ মানুষকে সরে যেতে বলা হয়েছে। এরই মধ্যে ৩ হাজার হেক্টর বন পুড়ে গেছে। অরেঞ্জ কাউন্টির প্রধান সড়ক বন্ধ করে দেয়া হয়েছে। এ দাবানলের নাম রাখা হয়েছে সিলভারাডো। বিমান থেকে পানি ছিটিয়ে আগুন নেভানোর চেষ্টা চলছে। বেশ কয়েকজন দমকল কর্মী আহত হয়েছেন। ভূতত্ববিদরা এটাকে সব চেয়ে শক্তিশালী দাবানল বলছেন। ১৬ হাজার ৫০০ বর্গকিলোমিটার জুড়ে দাবানল ছড়িয়ে পড়েছে। বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুন লেগেছে বলে মনে করেন অনেকে। বিষয়টি তদন্ত করছে পাবলিক ইউটিলিটিস কমিশন। এ বছরের শুরুতে দাবানলে অনেক ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়। প্রাণ হারায় ৩১ জন।

ইরভাইনের একটি প্রতিষ্ঠানের কর্মকর্তা ফ্রেডেরিক তৌরান্ডি বলেন, তিনি গাড়িতে ছিলেন। মনে হলো তার নাক, গল‍া ও চোখ পুড়ে যাচ্ছে। তিনি সব কর্মীকে বাসায় পাঠিয়ে দিয়েছেন। আকাশে ছাই উড়ছে। অনেক এলাকায় ছাইয়ে ঢেকে গেছে। ভয়াবহ বিভিষিকাময় পরিস্থিতি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন