শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নিউ ইয়র্কে ইমাম হত্যার ঘটনায় হিস্পানিক ঘাতকের বিরুদ্ধে অভিযোগ গঠন

প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

সন্দেহভাজন খুনি অস্কার মোরেলের বাড়িতে তল্লাশি চালিয়ে ইমাম হত্যায় ব্যবহৃত বন্দুক এবং হত্যার সময়ে পরা মোরেলের পোশাক জব্দ করে পুলিশ, পরে তাকে গ্রেফতার করা হয়
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ইমামসহ দুই বাংলাদেশিকে গুলি করে হত্যার ঘটনায় অস্কার মোরেল (৩৫) নামে হিস্পানিক বংশোদ্ভূত এক নাগরিকের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। স্থানীয় সময় সোমবার নিউইয়র্ক পুলিশের একজন মুখোপাত্র এ কথা জানান। তিনি জানান, রোববার রাতে নিউইয়র্কের ব্রুকলিন থেকে সন্দেহভাজন খুনি অস্কারকে গ্রেফতার করা হয়েছে। তার বিরুদ্ধে ‘সেকেন্ড ডিগ্রি’ হত্যার (পূর্ব পরিকল্পনা ছাড়াই ইচ্ছাকৃত হত্যা) অভিযোগ আনা হয়েছে। স্থানীয় সময় শনিবার জোহরের নামাজের পর নিউইয়র্কের কুইন্সের ওজনপার্কের ‘আল ফোরকান জামে মসজিদ’ থেকে বেরোনোর পর এর ইমামসহ দুজনকে গুলি করে হত্যা করা হয়। নিহতদের মধ্যে মাওলানা আলাউদ্দিন আকুঞ্জি (৫৫) ছিলেন ওই মসজিদের ইমাম। নিহত অপর ব্যক্তি তারা মিয়া (৬৪) তার প্রতিবেশী।
পুলিশ জানায়, এক ব্যক্তি পেছন থেকে তাদের মাথায় গুলি করে। ঘটনার পর অস্ত্র হাতে একজনকে দ্রুত ওই এলাকা ত্যাগ করতে দেখেছেন প্রত্যক্ষদর্শীরা। হত্যাকা-ের পর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ইমামসহ নিহত দুই বাংলাদেশির ঘাতকের স্কেচ প্রকাশ করেছে পুলিশ। প্রত্যক্ষদর্শীদের বর্ণনা এবং সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ করে খুনির স্কেচ তৈরি করা হয়। এ স্কেচ সব জায়গায় ছড়িয়ে দিয়ে তার সম্পর্কে তথ্য চাওয়া হয়। পরবর্তীতে সন্দেহভাজন খুনি অস্কার মোরেলের বাড়িতে তল্লাশি চালিয়ে দুই বাংলাদেশিকে হত্যায় ব্যবহৃত বন্দুক এবং হত্যার সময়ে পরা মোরেলের পোশাক জব্দ করে পুলিশ। একপর্যায়ে তাকে গ্রেফতার করা হয়।
এদিকে, এদিন দুই বাংলাদেশির দাফনের আগে আনুষ্ঠানিক বক্তব্যে এই হত্যাকা-কে বিদ্বেষমূলক অপরাধ হিসেবে গণ্য করার এবং মসজিদ ও ওজোন পার্কসহ মুসলিদের আবাসস্থল ও কর্মস্থল শহরের অন্য এলাকাগুলোর নিরাপত্তা নিশ্চিত করার উদ্যোগ নিতে আহ্বান জানান বক্তারা। জানাজার আগে স্বাগত বক্তব্যে আল-ফোরকান মসিজদের প্রতিষ্ঠাতা বদরুল খান সমবেত জনতার উদ্দেশ্যে উচ্চৈঃস্বরে বলেন, আমরা বিচার চাই। তখন সমবেত উপস্থিতিও সমস্বরে বলেন, আমরা বিচার চাই। এই হত্যাকা-ের পেছনের কারণ এখনো স্পষ্ট না হলেও এই এলাকায় পুলিশের উপস্থিতি আরও জোরদার করা হবে বলে শেষকৃত্যের অনুষ্ঠানে প্রতিশ্রুতি দেন নিউ ইয়র্ক সিটির মেয়র বিল ডি ব্লাসিয়ো। এর আগে ধর্মীয় বিদ্বেষ থেকে পরিকল্পিতভাবে এই হত্যাকা- ঘটানো হয়েছে এমন কোনো প্রমাণ না পাওয়ার কথা পুলিশ জানালেও তদন্তে কোনো সম্ভাবনাকেই বাদ দেওয়া হবে না বলে জানানো হয়। তবে প্রকাশ্যে দিবালোকে সংঘটিত এই গুলির ঘটনাকে ‘বিদ্বেষমূলক অপরাধ’ হিসেবে গণ্য করার দাবি জানিয়েছে প্রবাসী বাংলাদেশিসহ এলাকাবাসী। উল্লেখ্য, ২০০২ সালের ১১ অগাস্ট একই এলাকায় হিস্পানিক দুই যুবকের হামলায় বাংলাদেশি আলোকচিত্রী মিজানুর রহমানের মৃত্যু হয়। এক যুগ পর ২০১৪ সালের ৯ জুলাই ভোরে কাছাকাছি এলাকায় খুন হন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সহ-সভাপতি নজমুল ইসলাম (৫৭)। মিজানের ঘাতকদের দীর্ঘমেয়াদি সাজা হয়েছে। আর নজমুল হত্যায় জড়িত দুই যুবকের বিচার চলছে কুইন্স ক্রিমিনাল কোর্টে। সিএনএন, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
সুফিয়ান ১৭ আগস্ট, ২০১৬, ৩:৫১ পিএম says : 1
এই হত্যাকান্ডের পেছনের কারণ এখনো স্পষ্ট করতে হবে।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন