ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সাধারণ নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান, জর্জিয়ায় বিরোধীদের বিক্ষোভের ডাক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২০, ৯:০০ এএম


বিশ্বের বিভিন্ন দেশে সাধারণ নির্বাচনগুলোতে অনিয়মের কারণে দিন দিন নির্বাচন ব্যবস্থার ওপর মানুষের অনাস্থা তৈরি হচ্ছে। সাধারণ মানুষের অভিযোগ এসব দেশে ক্ষমতাসীনদের হয়ে কাজ করে নির্বাচনী সংস্থা। সম্প্রতি কয়েকটি দেশে সাধারণ নির্বাচনের ফলাফলকে প্রত্যাখ্যান করে আন্দোলনে নামে সাধারণ মানুষ।

এবার সাধারণ নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করে জর্জিয়ায় বিক্ষোভের ডাক দিয়েছে বিরোধী দল। রোববার আগাম এই পার্লামেন্ট নির্বাচনে ক্ষমতাসীন দল বিজয়ের পথে এগিয়ে রয়েছে এমন ঘোষণা দেয় নির্বাচন কমিশন। এরপরই বিরোধী দল ভোটের ফলাফল প্রত্যাখ্যান করে বিক্ষোভের ডাক দেয়।

ক্ষমতাসীন দলের নেতা সাবেক প্রধানমন্ত্রী বিডজিনা ইভানিসভিল বলেছেন, তার দল ‘পরপর তৃতীয়বারের মতো নির্বাচনে বিজয়ী হয়েছে’। জর্জিয়ানরা একটি দুর্দান্ত দলকে নির্বাচিত করেছে বলে জানান তিনি।’

তবে বিরোধীদলীয় নির্বাসিত নেতা সাবেক প্রেসিডেন্ট মিখাইল সাকাসভিল বলেছেন, জর্জিয়ান ড্রিম ‘নির্বাচনের ভুয়া ফলাফল ঘোষণা করেছে’। ভোট রক্ষায় ‘গণবিক্ষোভের’ ঘোষণা দিয়েছেন তিনি।

নির্বাচন কমিশন বলেছে, ৫৮ শতাংশ ভোট গণনা হয়েছে। এতে ক্ষমতাসীন জর্জিয়ান ড্রিম পার্টি বিরোধী দলের চেয়ে ৪৯.৩২ থেকে ৪৪.৪৭ শতাংশ ভোট পেয়ে এগিয়ে রয়েছে। ফলে এ দলের আইনসভার ১৫০ টি আসনের ১২০ টি আসন নিশ্চিত হবে।

জর্জিয়ার জটিল নির্বাচনী আইনের কারণে ১৫০টি আসনের ফলাফল নভেম্বরের শেষ নাগাদ চূড়ান্ত হতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন