শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজনীতি

৫০ বছরের রাজনৈতিক অভিজ্ঞতা কাজে লাগাতে চান আবু বকর প্রধান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২০, ৬:৩১ পিএম

১৯৭২ সালে ছাত্রলীগ দিয়ে রাজনীতির হাতেখড়ি। এরপর থেকে শত প্রতিকূলতায়ও কখনো দল ছেড়ে যাননি। ছাত্রলীগ থেকে যুবলীগ, তারপর ১৯৮২ সাল থেকে আওয়ামী লীগের রাজনীতিতে যুক্ত আবু বকর প্রধান। বর্তমানে গাইবান্ধার পলাশবাড়ীর পৌর প্রশাসক ও উপজেলার আওয়ামী লীগ সভাপতির দায়িত্বে আছেন তিনি। ২০১৪ সালে বিএনপি-জামাতের হামলায় অঙ্গহানি হয় তার। জীবনের শেষ দিন পর্যন্ত বঙ্গবন্ধুর নৌকা প্রতীক ও আওয়ামী লীগের সম্মান অক্ষুণ্ন রাখতে নিজের কাছে প্রতিজ্ঞাবদ্ধ তিনি। জীবনের এই পর্যায়ে এসে ৫০ বছরের রাজনৈতিক অভিজ্ঞতা কাজে লাগিয়ে একটি আধুনিক পলাশবাড়ী গড়ে তুলতে নিজেকে নিংড়ে দিতে চান।
এজন্য আসন্ন পৌর নির্বাচনে আওয়ামী লীগের প্রতীক নিয়ে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করতে ইচ্ছা প্রকাশের পাশাপাশি নাগরিক সমাজে গণসংযোগ চালিয়ে যাচ্ছেন এই বর্ষীয়ান রাজনীতিক।

গাইবান্ধার পলাশবাড়ী পৌরসভায় প্রথমবারের মতো নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামী লীগের মনোনয়ন পেতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন বেশ কয়েকজন প্রার্থী। এদের মধ্যে বছরব্যাপী নিয়মিত গণসংযোগ চালিয়ে যাচ্ছেন পৌর প্রশাসক ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি মো. আবু বকর প্রধান। সম্প্রতি নৌকা মার্কার প্রার্থী হিসেবে দলের মনোনয়নপত্র তোলার পর নিজ এলাকার বিভিন্ন পাড়া-মহল্লায় উঠান বৈঠক করছেন তিনি। দলের পক্ষ থেকে তাকে মনোনয়ন দেওয়া হলে জয়লাভ করার ব্যাপারে আশা প্রকাশ করেছেন প্রায় ৫০ বছর ধরে আওয়ামী লীগের রাজনীতিতে যুক্ত এই বর্ষীয়ান নেতা।

জানা গেছে, এরই মধ্যে পৌরসভার বিভিন্ন এলাকা ঘুরে ঘুরে নিজের প্রার্থীতার পক্ষে জনমত সৃষ্টি করছেন আবু বকর প্রধান। আধুনিক পলাশবাড়ী গঠনের লক্ষ্যে তিনি শহরের ডিজিটালাইজেশন, অপরাধ নিয়ন্ত্রণে পুরো এলাকা সিসিটিভির আওতায় আনা, বাজার ব্যবস্থাপনার উন্নয়ন, ড্রেনেজ সিস্টেম ঠিক করা, তরুণদের খেলাধূলার জন্য মাঠ ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের জন্য মুক্তমঞ্চ স্থাপনসহ জরুরি প্রয়োজনে হেল্পলাইন চালুর ঘোষণা দিয়েছেন। সাংস্কৃতিক কেন্দ্র, পাঠাগার ও বেকারদের কর্মসংস্থানের জন্য আইটি ট্রেনিং সেন্টার চালু করার প্রতিশ্রুতি দিয়েছেন।

নৌকার প্রতীকের প্রত্যাশায় এবং আওয়ামী লীগের পক্ষে নির্বাচনী প্রচারণা, গণসংযোগ ও উঠান বৈঠক চালিয়ে যাচ্ছেন প্রার্থী নিজে এবং তার সমর্থরা।

এরই ধারাবাহিকতায় রোববার ও সোমবার দিনব্যাপী পৌর এলাকার বিভিন্ন গ্রামে সর্বস্তরের মানুষের সঙ্গে মতবিনিময় ও দোয়া প্রার্থনা করেছেন এই উপজেলা আওয়ামী লীগ সভাপতি। এসময় উপজেলা আওয়ামী লীগ সদস্য মোজাম্মেল হক শেখ সাহেব, বাবলু সরকার, ময়েনুদ্দিন সরকারসহ অঙ্গ সংগঠনের নেতাকর্মী এবং সামাজিক, রাজনৈতিক, পেশাজীবীদের অনেকে উপস্থিত ছিলেন।

এ ব্যাপারে পৌর প্রশাসক ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি আবু বকর প্রধান বলেন, 'প্রায় ৫০ বছর ধরে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত। বিএনপি-জামাত সরকারের সময় অনেক হামলা মামলার শিকার হয়েছি। তবুও কখনো মাঠ ছেড়ে যাইনি। সবসময় দলের প্রতি, দলীয় প্রধান শেখ হাসিনার প্রতি, বঙ্গবন্ধুর আদর্শের প্রতি দায়বদ্ধ ও বিশ্বস্ত থেকে কাজ করেছি। ২০১৪ সালে বিএনপি-জামাতের জ্বালাও-পোড়াও প্রতিরোধ করতে মাঠে তাদের বর্বর হামলায় থেকে শরীরের অঙ্গ পর্যন্ত হারিয়েছি। এই বয়সে এসে এলাকার মানুষের জন্য ভালো কিছু করে যেতে চাই।'

দলীয় মনোনয়ন পেলে জেতার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করে এই বর্ষীয়ান নেতা আরও বলেন, ' নির্বাচনের জিতলে এলাকায় ব্যাপকহারে উন্নয়নমূলক কর্মকাণ্ড করার প্রতিশ্রুতি দিয়েছি। ইশতেহারে সেসব বিষয়ে বিস্তারিত বলেছি। পলাশবাড়ীতে একটি আদর্শ পৌরসভা হিসেবে গড়ে তোলার জন্য সর্বাত্মক চেষ্টা করবো। যাতে মানুষ আওয়ামী লীগের প্রতি কৃতজ্ঞ থাকে সেভাবেই কাজ করবো।'

প্রসঙ্গত, আবু বকর প্রধান পলাশবাড়ী উপজেলা আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। ১৯৭২ সালে থানা ছাত্রলীগের সদস্য হিসেবে যোগদান করার মাধ্যমে তার রাজনৈতিক জীবন শুরু হয়। ১৯৭৩ সালে থানা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করে। ১৯৭৭ সালে বাংলাদেশ আওয়ামী যুবলীগ পলাশবাড়ী উপজেলা শাখার প্রচার প্রকাশনা সম্পাদকের দায়িত্ব পালন করেন। এরপর, ১৯৮২ সালে থানা আওয়ামী লীগ সদস্য এবং ১৯৮৭ সালে থানা আওয়ামী লীগের প্রচার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করে। ১৯৯৬ সালের ২০ ডিসেম্বর দ্বি-বার্ষিক কাউন্সিলের মাধ্যমে থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ২০০৩ সালে ত্রি-বার্ষিক সম্মেলনে দ্বিতীয় দফায় পলাশবাড়ী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ২০১৬ সালে ২৫ ফেব্রুয়ারি ত্রি-বার্ষিক কাউন্সিলের মাধ্যমে উপজেলা আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন। পরে ২০২০ সালে মহামান্য প্রেসিডেন্টের আদেশক্রমে পৌর প্রশাসক হিসাবে দায়িত্ব পান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন