শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিহারে বিজেপির মিছিল থেকে মসজিদ ভাঙচুরের অভিযোগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

ভারতের বিহার রাজ্যে সাম্প্রতিক বিধানসভা নির্বাচনের ফল ঘোষণার পরে বিজেপি সমর্থকদের বিজয়মিছিলকে কেন্দ্র করে একটি মসজিদে ভাঙচুর ও মুসল্লিদের মারধরের ঘটনা ঘটেছে।

শুক্রবার হিন্দি গণমাধ্যম ‘দ্য ওয়্যার’-এ প্রকাশ, বিহারের পূর্ব চম্পারন জেলার জামুয়া গ্রামে ওই ঘটনা ঘটেছে। অভিযোগ, বিজেপি সমর্থকরা এসময়ে কয়েকটি গাড়ি ভাঙচুর করে এবং ‘জয় শ্রীরাম’ স্লােগান দেয়। এ সময়ে মসজিদের দু’টি গেট ভেঙে দেওয়া হয়। এ ব্যাপারে পুলিশ দু’জনকে গ্রেফতার করেছে।
গণমাধ্যমে প্রকাশ, বিহার বিধানসভা নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন জোট ‘এনডিএ’র সাফল্যের পরে গত (বুধবার) বিজেপি সমর্থকরা পূর্ব চম্পারনের জামুয়া গ্রামে বিজয়মিছিল চলাকালীন একটি মসজিদ ভাঙচুর করেছে। ওই ঘটনায় মসজিদে নামাজ পড়তে আসা পাঁচজন মুসল্লি আহত হয়েছেন। তাদের পিঠে আঘাতের পাশাপাশি তিনজনের মাথায় আঘাত লাগায় চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে যাওয়া হয়। একজনের নাকেও আঘাত লেগেছে। এ সময়ে বেশ কয়েকটি গাড়ি ভাঙচুরও করা হয়েছে বলে অভিযোগ। ভাঙচুরের সময়ে মসজিদের মাইক এবং গেট ভেঙে ফেলা হয়।

জামুয়াতে অল্পসংখ্যক মুসলিম বাস করেন। এখানে তাদের ২০/২৫ টি পরিবার আছে। অন্যদিকে, পাঁচশ›র বেশি হিন্দু পরিবার আছে। জামুয়া ঢাকা বিধানসভার অধীনে, যেখানে বিজেপি নেতা পবন কুমার জয়সওয়াল গত ১০ নভেম্বর বিধানসভার ভোট গণনা শেষে জিতেছিলেন।

ক্ষতিগ্রস্ত মসজিদের তত্ত্বাবধায়ক মাজহার আলম বলেন, মাগরিবের নামাজের সময়ে মসজিদে পাথর নিক্ষেপ করা হয়েছিল। তিনি ‘দ্য ওয়্যার’কে বলেন, ‘বিজেপি’র বিজয় মিছিলে কমপক্ষে পাঁচশ’ লোক ছিল, যারা বিধানসভা নির্বাচনে বিজেপি প্রার্থী পবন জয়সওয়ালের বিজয় উদযাপন করছিল। যখন তারা মসজিদের নিকটে পৌঁছয় তারা পাথর নিক্ষেপ করা শুরু করে। তারা ‘জয় শ্রীরাম’ স্লােগান দিয়ে গেট এবং মসজিদের মাইক ভেঙে দেয়।’

তিনি আরও বলেন, ওই মসজিদটি এলাকার অন্যতম প্রাচীন মসজিদ। তার অভিযোগ, ‹তারা আমাদের বলছিল, তোমরা এখান থেকে চলে যাও। এটা তোমাদের দেশ নয়। তিনি বলেন, ‹মুসলিম পরিবারগুলো এখন ভয়ের মধ্যে আছে। তবে প্রশাসন আমাদের আশ্বাস দিয়েছে যে তারা আমাদের সাথে রয়েছে এবং তারা কাউকে আমাদের ক্ষতি করতে দেবে না।›

ঢাকা থানার কর্মকর্তা অভয় কুমার ‘দ্য ওয়্যার’কে বলেন, বুধবার সন্ধ্যায় ঘটনাটি ঘটে। বিজেপি সমর্থকরা এলাকায় একটি বিজয় মিছিল বের করেছিল। যখন তারা মসজিদের কাছে পৌঁছায় তারা মাইকের মাধ্যমে স্লােগান দেয়। মসজিদের বাইরে একজন দোকানদার তাদেরকে মাইক বন্ধ করতে বলেন, কারণ মসজিদের ভিতরে মাগরিবের নামাজ চলছিল। কিন্তু তারা কারও কথায় কান দেয়নি এবং এ সময়ে উভয়পক্ষের মধ্যে বচসা হয়, যারফলে মিছিলে শামিল লোকজন মসজিদে পাথর নিক্ষেপ শুরু করে দেয়।’

তিনি আরও বলেন, ওই ঘটনায় একটি এফআইআর নথিভুক্ত করা হয়েছে এবং এখনও পর্যন্ত দু›জনকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ ভারতীয় দন্ডবিধির বিভিন্ন ধারায় মামলা দায়ের করেছে। সূত্র : দ্য ওয়্যার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন