শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ট্রাম্প বাধা দিতে থাকলে আরও মৃত্যু হতে পারে : জো বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন হুঁশিয়ারি দিয়ে বলেছেন যে, ডোনাল্ড ট্রাম্প তার সম্ভাব্য প্রশাসনের কাজে বাধা প্রদান করতে থাকলে করোনা মোকাবেলা ব্যহত হতে পারে এবং তাতে ‘আরও মানুষের মৃত্যু হতে পারে’। সোমবার ডেলাওয়ারে দেয়া এক ভাষণে তিনি এই কথা বলেন। এদিকে সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন, ‘এটা কোনো খেলা নয়’।

বাইডেন জানান, করোনাভাইরাস মহামারি মোকাবেলায় সমন্বয় দরকার। নিজের পরাজয় মানতে মিস্টার ট্রাম্পের অস্বীকৃতিকে ‘চরম দায়িত্বজ্ঞানহীন’ আখ্যায়িত করেছেন তিনি। প্রেসিডেন্ট-ইলেক্ট জো বাইডেনের সংগ্রহে এখন পর্যন্ত ৩০৬ ইলেক্টোরাল ভোট আছে যদিও তার দরকার ছিলো ২৭০। তবে ট্রাম্প সোমবারও টুইট করেছেন, ‘আমি নির্বাচনে জিতেছি।’ গত ৩ নভেম্বরের নির্বাচন নিয়ে মিস্টার ট্রাম্পের নির্বাচনী শিবির থেকে একের পর এক মামলা হচ্ছে যুক্তরাষ্ট্রের নানা রাজ্যে। নতুন প্রেসিডেন্টের দায়িত্বভার গ্রহণ সম্পর্কিত প্রক্রিয়া যে প্রতিষ্ঠান করে থাকে সেই দি জেনারেল সার্ভিস এডমিনিস্ট্রেশন (জিএসএ) এখনো জো বাইডেন ও কমলা হ্যারিসের জয়কে আনুষ্ঠানিক স্বীকৃতি দেয়নি। ফলে তারা এখনো স্পর্শকাতর তথ্য বা গোয়েন্দা ব্রিফিং পেতে শুরু করেননি। বাইডেনের সহকারীরা বলেছেন, ‘ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়ায় মিস্টার ট্রাম্পের অংশগ্রহণে অস্বীকৃতির কারণে করোনাভাইরাসের ভ্যাকসিন বিতরণ কৌশল নিয়ে পরিকল্পনা প্রণয়ন প্রক্রিয়ায় মিস্টার বাইডেনের টিম অংশ নিতে পারছেনা।’

সোমবার তার বক্তৃতায় বাইডেন সতর্ক করে বলেছেন, ‘আমরা সমন্বয় না করলে আরো মানুষ মারা যেতে পারে।’ দেশজুড়ে ভ্যাকসিন বিতরণকে একটি বড় কর্মযজ্ঞ আখ্যায়িত করে তিনি বলেন, যদি তার প্রশাসনকে শপথ গ্রহণ পর্যন্ত অপেক্ষা করতে হয় এবং ততদিন যদি এই বিতরণ কর্মসূচি শুরু হতে না পারে তাহলে তারা অন্তত এক মাস পিছিয়ে যাবেন। এদিকে সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা ইন্সটগ্রামে সব আমেরিকানকে বিশেষ করে জাতীয় নেতাদের নির্বাচন প্রক্রিয়াকে সম্মান করা ও ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়ায় সুষ্ঠুভাবে সম্পন্ন করতে তাদের দায়িত্ব পালনের আহবান জানিয়েছেন।

জো বাইডেন জিতেছেন এটি নিশ্চিত হওয়ার পরেও এখনো পর্যন্ত পরাজয় স্বীকার করতে রাজী হননি ডোনাল্ড ট্রাম্প। যদিও দিনে দিনে উভয় দল থেকেই তার উপর চাপ বাড়ছে। সোমবার রিপাবলিকানরাই কয়েকটি রাজ্যে নির্বাচনের ফল চ্যালেঞ্জ করে করা মামলা পরিত্যাগ করেছেন। রাজ্যগুলো হলো- মিশিগান, জর্জিয়া, পেনসিলভানিয়া ও উইসকনসিন। এসব রাজ্যে বাইডেন জয়লাভ করেছেন। উইসকনসিনের ইলেকশন কমিশন সোমবার বলেছেন, ট্রাম্প যদি চান তাহলে তার শিবিরকে ওই রাজ্যে ভোট পুনগণনার জন্য আট মিলিয়ন ডলার শোধ করতে হবে। সূত্র : রয়টার্স, বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Mehjabin Mim ১৮ নভেম্বর, ২০২০, ২:১৬ এএম says : 0
ট্রাম্পের মতো ঘাড়ত্যাড়া বুঝি আপনারে সাহায্য করবে!?
Total Reply(0)
M.A. Hadi ১৮ নভেম্বর, ২০২০, ২:১৬ এএম says : 0
ট্রাম্প সাহায্য করবে আপনাকে?
Total Reply(0)
Ashraful Alom ১৮ নভেম্বর, ২০২০, ২:১৭ এএম says : 0
বহুদিন পর যুক্তরাষ্ট্র একটা সঠিক অভিভাবক পেয়েছে
Total Reply(0)
Sanzid Ul Hasan ১৮ নভেম্বর, ২০২০, ২:১৭ এএম says : 0
এমন কথা বললো,, সে সহযোগিতা না করে উপায় নেই।
Total Reply(0)
Md Borhan Uddin ১৮ নভেম্বর, ২০২০, ২:২২ এএম says : 0
ডিপ্লোমেটিক চাল.
Total Reply(0)
Moksad Rahman ১৮ নভেম্বর, ২০২০, ২:২২ এএম says : 0
political speech
Total Reply(0)
মোঃ দুলাল মিয়া ১৮ নভেম্বর, ২০২০, ৩:৪৯ এএম says : 0
পরবর্তীকালে এই গাধা ট্রামকে জেলে যেতে হবে।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন