শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নাৎসিদের সঙ্গে মাখ্যোঁর তুলনা, বিতর্কের মুখে টুইট ডিলিট করলেন পাক মন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০২০, ৫:১৮ পিএম

ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাখোঁর সঙ্গে দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন নাৎসিদের তুলনা করেছিলেন পাকিস্তানের মানবাধিকার মন্ত্রী শিরিন মাজারি। যার তীব্র নিন্দা করেছিল ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয়। পরে রোববার নিজের ওই টুইট ডিলিট করে দিয়েছেন ওই পাক মন্ত্রী।

সম্প্রতি একটি সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছিল, ম্যাখোঁর সরকার ফ্রান্সের প্রত্যেক মুসলিম ছাত্রকে একটি করে আইডি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। কেবলমাত্র মুসলিম ছাত্রদেরই ওই আইডি দেয়া হবে, যাতে তারা যে মুসলিম, তা বোঝা যায়। ওই সংবাদটি শেয়ার করে পাকিস্তানের মানবাধিকার মন্ত্রী শিরিন মাজারি একটি টুইট করেন। সেখানে ম্যাখোঁকে নাৎসিদের সঙ্গে তুলনা করে তিনি বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মানিতে ইহুদিদের হলুদ ব্যাজ পরানো হতো। যাতে তাদের ইহুদি বলে চেনা যায়। ফ্রান্সে ঠিক সে কাজই করতে চাইছেন ম্যাখোঁ।

মন্ত্রীর ওই টুইটের পরে অবশ্য তীব্র ক্ষোভ প্রকাশ করে ফ্রান্স। ফ্লান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সম্পূর্ণ ভিত্তিহীন একটি খবরকে সামনে রেখে এমন মন্তব্য করেছেন পাক মন্ত্রী। তিনি যেন তার মন্তব্য ডিলিট করেন। এ দিকে যে সংবাদমাধ্যমে ওই খবরটি প্রকাশিত হয়েছিল, তারাও সংবাদটি বদলে দেয়। বলা হয়, শুধু মুসলিম নয়, আইডি করা হলে সমস্ত ছাত্রদের জন্যই তা করা হবে। এরপরেই দ্রুত নিজের টুইটটি ডিলিট করেন পাক মন্ত্রী। লেখেন, একটি সংবাদের ভিত্তিতে টুইট করেছিলেন। সংবাদটি পরিবর্তন করার পরে নিজের টুইট ডিলিট করলেন তিনি।

পাক মন্ত্রী টুইট ডিলিট করলেও পাকিস্তান জুড়ে এখনো ম্যাখোঁর বিরুদ্ধে বিক্ষোভ চলছে। অক্টোবরের শেষে পাক সংসদে একটি প্রস্তাব পাশ হয়। সেখানে বলা হয়, প্যারিস থেকে পাকিস্তানের প্রতিনিধিদের ফিরিয়ে আনা হোক। এখনো পর্যন্ত তা করা না হলেও মহানবীর (সা:) কার্টুন নিয়ে পাকিস্তান যে ক্ষুব্ধ তা স্পষ্ট করে দেয়া হয়েছে। ইমরান খান স্বয়ং এ বিষয়ে মন্তব্য করেছেন। পাকিস্তানে ফরাসি দ্রব্য বর্জনের ডাক দিয়েছে বেশ কিছু গোষ্ঠী। তারই মধ্যে পাক মন্ত্রীর টুইট রীতিমতো সাড়া ফেলে দিয়েছিল। বহু মানুষ ওই টুইট রিটুইট করেছিলেন। সূত্র: রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন