মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিল গেটস নয়, এখন বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী এলন মাস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২০, ৭:০৭ পিএম

বিল গেটস নয়, এখন বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী এলন মাস্ক।টেসলা গাড়ির শেয়ারমূল্য পুঁজিবাজারে আবারও বেড়ে যাওয়ায় বিল গেটসকে পেছনে ফেলে দিলেন এলন মাস্ক। ৭০০ কোটি ডলার থেকে তার সম্পদ এখন ১২ হাজার ৭৯০ কোটি ডলার। এর আগে মাস্ক ফেসবুক কর্মকর্তা জাকারবার্গকে টপকে গিয়েছিলেন। ছিলেন বিশ্বের তৃতীয় ধনী তাও এ বছরেই। টেসলার কর্ণধার মাস্ক এ বছরেই ১০ হাজার কোটি ডলার সম্পদ বৃদ্ধি করতে সক্ষম হয়েছে। -দ্য গার্ডিয়ান, ব্লুমবার্গ
বিশ্বের ৫’শ ধনী ব্যক্তির তালিকায় গত জানুয়ারিতেও মাস্ক ছিলেন ৩৫তম স্থানে। গত সেপ্টেম্বরে প্রথম পাঁচে উঠে আসেন মার্ক জাকারবার্গকে পেছনে ফেলে। বিশেষজ্ঞরা বলছে, এ বছরে টেসলার শেয়ার দর বেড়েছে উল্কার গতিতে প্রায় ৪৭৫ শতাংশ। গেটসকে টপকে গেছেন সহজেই। বিশ্বের ধনীতম ব্যক্তি এখন আমাজন মালিক জেফ বেজোস। একসময় এই জায়গা ছিল গেটসের। গত বছরও আন্তর্জাতিক ফোর্বস পত্রিকার তালিকায় বেজোসকে পেছনে ফেলে বিশ্বের ধনীতম ব্যবসায়ী ঘোষিত হয়েছিলেন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা গেটস।

এদিকে এলন মাস্কের এ বছরেই সম্পদ বৃদ্ধি পেয়েছে ১’শ বিলিয়ন ডলার। তার গাড়ি কোম্পানি টেসলার বাজার মূল্য এখন ৫’শ বিলিয়ন ডলার। আর এই টেসলা থেকেই মাস্কের সম্পদের তিন চতুর্থাংশ এসেছে। টেসলার শেয়ার মূল্য স্টক এক্সচেঞ্জে যদি এভাবে বাড়তে থাকে তাহলে এলন মাস্ক বোনাস পাওয়ার ক্ষেত্রে রেকর্ড আয় করবেন ৫৫.৮ বিলিয়ন ডলার। আর ২০২৮ সালে টেসলা হয়ে দাঁড়াবে সাড়ে ৬’শ বিলিয়ন ডলারের কোম্পানি। টেসলা এখনই বিশ্বের যে কোনো গাড়ির কোম্পানির চেয়ে সবচেয়ে দামি কোম্পানি। কোভিড মন্দার ভেতর এ বছরেও টেসলা ৫ লাখ গাড়ি বিক্রি করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন