ঢাকা শুক্রবার, ১৫ জানুয়ারি ২০২১, ০১ মাঘ ১৪২৭, ০১ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আরব আমিরাতে ৪ ডিসেম্বর থেকে মসজিদে জুমা

আনন্দে-উদ্বেলিত ধর্মপ্রাণ মুসল্লিরা

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে : | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

আরব আমিরাতের মসজিদগুলোয় আবার জুমার জামায়াত শুরু হচ্ছে। করোনাভাইরাস সংক্রমণ রোধে দীর্ঘ সাড়ে আট মাস জুমার নামাজ বন্ধ থাকার পর স্বাস্থ্যবিধি মেনে মসজিদের ধারণক্ষমতা অনুযায়ী ৩০ শতাংশ মুসল্লি জুমার নামাজ আদায়ের নির্দেশনায় আগামী ৪ ডিসেম্বর শুক্রবার থেকে শুরু হবে জুমার নামাজ। গত মঙ্গলবার ন্যাশনাল ইমারজেন্সি ক্রাইসিস এন্ড ডিজাস্টারস ম্যানেজমেন্ট অথরিটির (এনসিইএমএ) বরাত দিয়ে গালফ নিউজ ও খালিজ টাইমস এ তথ্য জানায়।
প্রতিবেদনে বলা হয়েছে, স্বাস্থ্যসুরক্ষা মেনে মুসল্লিদের মাস্ক পরিধান বাধ্যতামূলক। মসজিদে প্রতি দু’ব্যক্তির মধ্যে দূরত্ব বজায় রেখে নামাজ আদায় করতে হবে। মসজিদের ওয়াশরুম বা অজুখানা বন্ধ থাকবে। এতে করে নামাজের জন্য মুসল্লিদের ঘর থেকে অজু করে আসার পাশাপাশি জায়নামাজ বা চাদর আনতে হবে। খুৎবা শুরু হওয়ার ৩০ মিনিট আগে মসজিদ খোলা হবে। খুৎবা ও নামাজের স্থায়ীত্ব হবে ১০ মিনিট। নামাজের ৩০ মিনিট পরে মসজিদ বন্ধ করা হবে। নামাজের আগে বা পরে জমায়েত এড়িয়ে চলতে হবে। জুমার নামাজ শেষ হওয়া মাত্র মসজিদ ত্যাগ করতে হবে। দুর্বল, অসুস্থ এবং বয়স্কদের জুমার নামাজে না আসার পরামর্শ দেয়া হয়েছে।
প্রসঙ্গত উল্লেখ্য, এর আগে করোনাভাইরাস সতর্কতা ও প্রতিরোধমূলক ব্যবস্থার অংশ হিসেবে আরব আমিরাত সরকার গত ১৭ মার্চ থেকে প্রথমে চার সপ্তাহের জন্য, পরে সময় বাড়িয়ে দেশটির সকল মসজিদে পাঁচ ওয়াক্ত নামাজসহ জুমার নামাজ আদায় বন্ধ ঘোষণা করে। এরপর গত ১ জুলাই থেকে প্রথমে ৩০, পরবর্তীতে ৫০ শতাংশ মুসল্লি স্বাস্থ্যবিধি মেনে নামাজ আদায়ের নির্দেশনায় বেশির ভাগ মসজিদ খুলে দেয়া হলেও জুমার নামাজ আদায়ে স্থগিতাদেশ বহাল রাখা হয়েছিল।
এদিকে ৪ ডিসেম্বর শুক্রবার থেকে জুমার নামাজ আবার শুরু হতে যাচ্ছে এমন সুখবরে আরব আমিরাত সরকারকে মোবারকবাদ জানিয়েছেন আনন্দে-উদ্বেলিত ধর্মপ্রাণ মুসল্লিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন