ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতে প্রথমে করোনা টিকা পাবেন ১ কোটি স্বাস্থ্যকর্মী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

ভারতের এক কোটি স্বাস্থ্যকর্মীকে সবার আগে দেয়া হবে করোনাভাইরাসের টিকা। সর্বদলীয় বৈঠকে একটি প্রেজেন্টেশনের মাধ্যমে এ কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। সরকারি ও বেসরকারি উভয় ক্ষেত্রের স্বাস্থ্যকর্মীরাই টিকাকরণে অগ্রাধিকার পাবে বলে সরকার জানিয়েছে।

সূত্রের দাবি, শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সর্বদলীয় বৈঠকে প্রেজেন্টেশন পেশ করেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভ‚ষণ। সেখানে তিনি বলেন, ডাক্তার ও নার্স মিলিয়ে প্রথমে এক কোটি স্বাস্থ্যকর্মীকে কোভিড টিকা দেওয়া হবে। সংবাদসংস্থায় পিটিআই-কে এ কথা জানিয়েছে একটি সূত্র। স্বাস্থ্যকর্মীদের পর ২ কোটি ফ্রন্টলাইনার কর্মীদের টিকাকরণ হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যসচিব। এই কর্মীদের মধ্যে থাকবেন পুলিশকর্মী, সেনা কর্মকর্তা, পুরসভার কর্মী ও অন্যান্যরা। মহামারীর পরিস্থিতির পর্যালোচনা ও কোভিড টিকা সংক্রান্ত আলোচনার জন্য গতকাল বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে ভিডিও বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৈঠকের পর তিনি বলেন, ‘প্রায় ৮টি টিকার ট্রায়াল চলছে যেগুলি ভারতে তৈরি হবে হবে বলে আশ্বস্ত করেছে। ভারতের তিনটি টিকা বিভিন্ন ধাপে রয়েছে। বিশেষজ্ঞরা মনে করছেন যে, টিকা তৈরি আর খুব বেশি দূরে নয়। কয়েক সপ্তাহের মধ্যেই তৈরি হয়ে যাবে করোনাভাইরাস টিকা।’

বিজ্ঞানীদের থেকে সম্মতি মেলার সঙ্গে সঙ্গেই সরকার টিকাকরণের কাজ শুরু করে দেবে বলেও আশ্বস্ত করেছেন প্রধানমন্ত্রী। তবে তিনিও জানান, প্রথম ধাপে স্বাস্থ্যকর্মী, ফ্রন্টলাইন ওয়ার্কার্স ও অসুস্থ বৃদ্ধ-বৃদ্ধারা এই টিকা পাবেন। মোদি বলেন, ‘কোভিড টিকা তৈরিতে সাফল্য পাওয়ার ব্যাপারে বিজ্ঞানীরা খুবই আশাবাদী। সারা বিশ্ব সস্তা ও সুরক্ষিত টিকা তৈরির অপেক্ষায় রয়েছে। সেই কারণে গোটা দুনিয়া ভারতের দিকে লক্ষ্য রাখছে।’ এ দিনের বৈঠকে সংসদের দুই কক্ষে সব রাজনৈতিক দলের নেতারা উপস্থিত ছিলেন। গুরুত্বপূর্ণ রাজনৈতিক দলগুলির ৫ জন সাংসদ-সহ প্রায় ১৩ জন উল্লেখযোগ্য নেতা এ দিনের বৈঠকে বক্তব্য রাখেন। কংগ্রেসের তরফে গুলাম নবি আজাদ, তৃণমূলের সুদীপ বন্দ্যোপাধ্যায়, এনসিপি-র শরদ পাওয়ার, টিআরএস-এর নামা নাগেশ্বর রাও, শিব সেনার বিনায়ক রাউতের বৈঠকে বক্তব্য রাখবেন বলে জানা গিয়েছে। সূত্র : টিওআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন