রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

৭৮ দিন পর মুক্তি পেলেন ক্যামেরুনের বিরোধীদলীয় নেতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২০, ৫:০৯ পিএম

৭৮ দিন গৃহবন্দী থাকার পর অবশেষে মুক্তি পেলেন ক্যামেরুনের বিরোধী দলের নেতা মরিস কামতো। গত সেপ্টেম্বর মাস থেকে তার বাড়ি ঘিরে রেখেছিল দেশটির পুলিশ। মঙ্গলবার কামতোর দলের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

২০১৮ সালে ক্যামেরুনের প্রেসিডেন্ট পল বিয়ার কাছে নির্বাচনে হেরে যান কামতো। গত ২২ সেপ্টেম্বর রাজধানী ইয়োন্ডিতে সরকারবিরোধী বিক্ষোভ করে তার দল। ওই দিন থেকেই তাকে বাড়ির বাইরে যেতে দেয়া হয়নি। গত বছরের জানুয়ারি মাসে নির্বাচনবিরোধী বিক্ষোভ করলে কামতোকে কারাগারে নেওয়া হয়। তবে আন্তর্জাতিক চাপের মুখে নয় মাস পর প্রেসিডেন্ট বিয়া তাঁকে মুক্তি দেন। এরপর থেকে পুলিশি পাহারা জোরদার করে তাকে গৃহবন্দী করে রাখা হয়। কামতো তাঁকে ‘বিচ্ছিন্ন’ করে রাখার অভিযোগ তোলেন।

সরকারের পক্ষ থেকে অভিযোগ করা হচ্ছে, কামতো ও তার সহযোগীরা আইনশৃঙ্খলা মানছেন না। প্রকাশ্য সমাবেশ নিষিদ্ধ হলেও তারা সে নিয়ম ভাঙছেন। কামতোর ক্যামেরুন রেনেসাঁ মুভমেন্ট (এমআরসি) দলের ভাইস প্রেসিডেন্ট ইমানুয়েল সিমহ বলেন, মঙ্গলবার কামতোর বাড়ির সামনে সব নিরাপত্তাবেষ্টনী তুলে নেওয়া হয়েছে। এখন তিনি মুক্ত ও বের হতে পারবেন। এর আগে তার বাইরে যাওয়ার বিষয়টি বন্ধ করার বিষয়ে তাঁকে জানানো হয়নি। এখন পুলিশ সরিয়ে নেয়ার বিষয়টিও তাকে জানানো হবে না। পুলিশ সরিয়ে নেয়ার বিষয়টি নিশ্চিত করেছেন কামতোর আইনজীবী হিপোলিট মেলি।

কামতোকে গৃহবন্দী থেকে মুক্তি দেয়ার আগে সরকার এক বিবৃতি দিয়ে বলে, ‘এমআরসি নেতার পরিস্থিতি সাবধানতার সঙ্গে আদালতের পর্যবেক্ষণে থাকবে।’ তবে বিবৃতিটির বিষয়ে বিশদে কিছু বলা হয়নি। পুলিশ গত সেপ্টেম্বরের বিক্ষোভের পর অসংখ্য এমআরসি–সমর্থক ও কর্মীকে গ্রেপ্তার করেছিল, যাদের মধ্যে কয়েকজন এখনো আটক রয়েছেন। সূত্র: বিবিসি, এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন